দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

শুভেন্দুর খাসতালুকেই বিজেপির ভাঙন অব্যাহত

August 17, 2021 | 2 min read

হলদির ভাঙনের চেয়েও নন্দীগ্রামে দ্রুত গতিতে ভাঙছে বিজেপি। গত এক মাসে ওই বিধানসভা এলাকার চারশোর বেশি নেতা-কর্মী দলত্যাগ করে তৃণমূলে যোগ দিয়েছেন। তাঁরা আদি বিজেপি বলেই পরিচিত। নব্য বিজেপি নেতাদের সঙ্গে মানিয়ে নিতে না পারছেন না। তাই দলবদলের মতো কঠিন সিদ্ধান্ত নিচ্ছেন নন্দীগ্রাম বিধানসভা এলাকার বিজেপি নেতা-কর্মীরা। সোমবার নন্দীগ্রাম-২ ব্লকের বয়াল-১ পঞ্চায়েতের নারায়ণচক গ্রামে বিজেপির একশো কর্মী তৃণমূলে যোগ দিয়েছেন। সেই তালিকায় অনুপম গিরি, পল্টু দাসের মতো স্থানীয় নেতারা রয়েছেন। ব্লক তৃণমূল সভাপতি মহাদেব বাগ সহ স্থানীয় নেতারা তাঁদের হাতে পতাকা তুলে দেন। অনুপম বিধানসভা ভোটে মোট ছ’টি বুথের বিজেপির আইটি সেলের দায়িত্বে ছিলেন। সেই ছ’টি বুথ থেকে বিজেপি ১০৭৭ভোটের লিড নিয়েছিল। নারায়ণচক হাইস্কুলে ভোটগ্রহণ কেন্দ্রে বিজেপির পোলিং এজেন্ট ছিলেন পল্টু। ওই বুথ থেকে বিজেপির লিড ছিল ৩০২।
বিধানসভা ভোটে বিজেপিকে সাফল্য এনে দেওয়ার কারিগররাই এখন দল ছাড়ছেন। তাঁদের একটাই বক্তব্য, যে সব তৃণমূল নেতার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ছিল, তাঁরাই এখন বিজেপি চালাচ্ছেন। তাঁদের নেতা হিসেবে মেনে নেওয়া সম্ভব নয়। তাই বর্ষায় নদী ভাঙনের চেয়েও দ্রুত গতিতে নন্দীগ্রামে বিজেপির ভেঙে চলেছে। বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া অনুপম গিরি বলেন, আমরা প্রথম থেকেই বিজেপি করছি। কয়েকদিন আগেও তাঁদের বিরুদ্ধে নানা অভিযোগে পঞ্চায়েত থেকে বিডিও অফিসে ডেপুটেশন দিয়েছি। অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে যাঁদের হাতে মার খেতে হয়েছে, তাঁরাই এখন বিজেপির মুখ। তাঁদের নেতৃত্ব মেনে নিয়ে বিজেপি করা সম্ভব নয়।

এর আগে গত ১৩ আগস্ট বয়াল-২ গ্রাম পঞ্চায়েতের রামচক নেতাজি মোড়ে বিজেপির ১১০ স্থানীয় নেতা-কর্মী তৃণমূলে যোগ দেন। বিজেপির কিষাণ মোর্চার নেতা শ্রীমন্ত মণ্ডলের নেতৃত্বে গেরুয়া শিবির ছেড়ে একঝাঁক কর্মী তৃণমূলে নাম লেখান। গত ৪আগস্ট আমদাবাদ-১গ্রাম পঞ্চায়েতের টাকাপুরা বাজারে বিজেপির নন্দীগ্রাম-২ দক্ষিণ মণ্ডলের দুই সম্পাদক স্বরূপ দাস ও সত্যজিৎ শাসমল, ১৫৭নম্বর বুথ কমিটির সভাপতি কমলেন্দু মাইতি, সম্পাদক তুফান প্রামাণিক সহ আমদাবাদ-১ ও ২ অঞ্চল থেকে আড়াইশো কর্মী-সমর্থক তৃণমূলে যোগ দেন। মৎস্যমন্ত্রী অখিল গিরি তাঁদের হাতে দলীয় পতাকা তুলে দিয়েছিলেন।

বিধানসভা ভোটের পর থেকেই নন্দীগ্রাম বিধানসভায় বিজেপির ভাঙন অব্যাহত। মূলত নব্য বিজেপি (BJP) নেতাদের মেনে নিতে না পেরেই আদি বিজেপি নেতা-কর্মীদের দলত্যাগ চলছেই। নন্দীগ্রাম-১ব্লকের হরিপুর গ্রাম পঞ্চায়েত থেকেও আদি বিজেপির তিনশো স্থানীয় নেতা ও সক্রিয় কর্মী মাস দু’য়েক আগে দলত্যাগ করে তৃণমূলে যোগ দিয়েছেন। তৃণমূল থেকে বিজেপিতে আসা কিছু নেতার খবরদারি মানতে না পেরেই এই দলত্যাগ বলে স্বরূপ দাস, সত্যজিৎ শাসমলদের দাবি। 
নন্দীগ্রাম-২ব্লক তৃণমূল সভাপতি মহাদেব বাগ বলেন, সোমবার বয়াল-১পঞ্চায়েত এলাকায় বেশ কয়েকজন বিজেপি ছেড়ে আমাদের দলে যোগ দিয়েছেন। তার দিন দু’য়েক আগে বয়াল-২পঞ্চায়েত এলাকায় শতাধিক কর্মী-সমর্থক বিজেপি ছেড়ে আমাদের সঙ্গে এসেছেন। বিজেপি নন্দীগ্রামে অস্তিত্ব সঙ্কটে ভুগছে। আগামী লোকসভা ভোটে ওরা পোলিং এজেন্ট দেওয়ার লোক পাবে কি না সন্দেহ আছে। বিজেপির জেলা সহ সভাপতি প্রলয় পাল বলেন, গুরুত্বহীন কিছু লোকদের হাতে পতাকা ধরিয়ে তৃণমূল লাফালাফি করছে। এভাবে নন্দীগ্রামে (Nandigram) বিজেপিকে দুর্বল করা যাবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Nandigram, #bjp

আরো দেখুন