তথ্য যাচাই বিভাগে ফিরে যান

মার্কিন বায়ুসেনার বিমানকে ভারতীয় বায়ুসেনার বিমান বলে ভুয়ো প্রচার

August 17, 2021 | 2 min read

দাবি

হিন্দুস্তান টাইমসে একটি খবর প্রকাশিত হয়, যে কাবুলে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে গতকাল কাবুল পৌঁছেছে ভারতীয় বায়ুসেনা। ভারত সি ১৭ গ্লোবমাস্টারকে ভারতীয়দের উদ্ধার কার্যের জন্যে বহাল করেছে।

আর তারপর থেকেই একাধিক ছবি ভাইরাল হতে থাকে সামাজিক মাধ্যমে। দেখা যায় শয়ে শয়ে মানুষ বসে আছেন প্লেনের ভেতর। দাবি করা হয় ভারতীয় বায়ুসেনার সি ১৭ বিমান কাবুল থেকে ৮০০ জন ভারতীয়কে এয়ার লিফট করেছে।

একই রকম ছবিতে ছেয়ে যায় ফেসবুক এবং টুইটার।

সত্যতা

ছবিটি ২০১৩ সালের। মার্কিন বায়ুসেনার ওয়েবসাইটে প্রথম প্রকাশিত হয়।

এই সংক্রান্ত খবরের সন্ধান করলে জানা যায়, সুপার টাইফুন হাইয়ানের পূর্বাভাস থাকায় ২০১৩ সালে সি ১৭ গ্লোবমাস্টার ৩- এর সাহায্য প্রায় ৬৭০ জনকে ট্যাকলোবান থেকে মানিলায় স্থানান্তরিত করে মার্কিন বায়ুসেনা।

সেইসময় খবরেও আসে এই বিষয়টি।

এছাড়া এনডিটিভি এবং হিন্দুস্তান টাইমসে আজকের প্রকাশিত খবর অনুযায়ী, ২০০ জন ভারতীয় যার মধ্যে ১০০ জন সরকারি আধিকারিক কাবুলে ভারতীয় বায়ুসেনার জন্যে অপেক্ষা করছিলেন। তাদের মধ্যে ১২০ জনকে ভারতে ফিরিয়ে আনা হয়েছে। বাকিদের দ্বিতীয় পর্যায়ে উদ্ধার করা হবে। সেই বিমানের ছবিও প্রকাশিত হয়েছে খবরে।

সুতরাং ভাইরাল হওয়া ছবি বা দাবি দুটোই ভুয়ো। ভাইরাল হওয়া ছবির সাথে ভারতীয় বায়ুসেনার কোন সম্পর্ক নেই। আর ৮০০ জন নয় ১২০ জন ভারতীয়কে এয়ারলিফট করেছে ভারতীয় বায়ুসেনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Afganistan, #Indian Air Force aircraft, #Fact Check

আরো দেখুন