কলকাতা বিভাগে ফিরে যান

ননএসি রেক তুলে নিল কলকাতা মেট্রো রেল

August 24, 2021 | < 1 min read

হাতে সময় থাকলে নন এসি মেট্রো ছেড়ে দিয়ে এসি রেকের অপেক্ষায় থাকেন অনেকেই। এবার পাকাপাকিভাবে নন এসি রেক তুলে নিচ্ছে কলকাতা মেট্রো রেল। গত বছর থেকেই নন-এসি রেকের মাধ্যমে পরিষেবা দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। এবার সেগুলিকে সম্পূর্ণ হবে বিদায় জানিয়ে দেওয়া হবে। ইতিমধ্যেই একটি নন এসি রেক হাওড়ায় পূর্ব রেলের মিউজিয়ামে রাখা হয়েছে। ১৯৮৪ তে কলকাতা মেট্রো রেল চালু হয়। ৩৭ বছর পর পুরোপুরি নন এসি রেক চলে গেল মিউজিয়ামে।

কলকাতা মেট্রো রেলের জন্মলগ্ন থেকে প্রায় তিন দশক কলকাতার মানুষকে পরিষেবা দিয়ে এসেছে মেট্রোর নন এসি রেক। আধুনিকতার কারণে এবং যাত্রীদের স্বাচ্ছন্দ দিতে ২০১০ সালে চালু হয় এসি রেক। তাই অনিবার্যভাবেই নন-এসি মেট্রোর রেক থেকে মুখ ফেরাচ্ছিলেন যাত্রীরা। এখন মোট ২২ টি এসি রেকের মাধ্যমে পরিষেবা দিচ্ছে মেট্রো। আগে অনেকেই বাতানুকূল মেট্রোর জন্য সাধারণ মেট্রো ছেড়ে স্টেশনে অপেক্ষা করতেন। পুরনো নন-এসি দেখে বিরক্ততিতে বলতেন, ‘উফফফফ, আবার একটা নন-এসি!’ তাদের যুক্তি ছিল, ভাড়া যখন একই, তখন এসিতে আরামেই যাবেন।

শেষবার নোয়াপাড়া-দক্ষিণেশ্বর নবনির্মিত লাইন পরীক্ষা করতে ব্যবহার করা হয়েছিল নন এসি রেক। তারপর থেকে দেখা যায়নি তাদের। আগেই দফায় দফায় নন এসি-রেক বাতিল করতে শুরু করেছিল কলকাতা মেট্রো। শেষমেষ নন- এসি রেক ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro, #non ac rakes

আরো দেখুন