প্রযুক্তি বিভাগে ফিরে যান

হোয়াটসঅ্যাপ আনতে চলেছে এই নতুন ৭টি ফিচার

September 7, 2021 | 3 min read

সংগৃহীত ছবি

সময়ে অসময়ে বা কাজের স্বার্থে বা কাজের ফাঁকে আড্ডা দিতে মানুষের এখন অন্যতম ভরসার নাম হোয়াটস অ্যাপ (WhatsApp)। তাই এই ব্যবহারকারীদের কাছে যতটা সম্ভব চিত্তাকর্ষক ও নানা রকম সুবিধার ডালি সাজিয়ে আনার চেষ্টা করে হোয়াটস অ্যাপ। সেই তালিকায় এবার আরও নতুন ৭টি ফিচার (Feature) যুক্ত হচ্ছে হোয়াটস অ্যাপে।
অ্যান্ড্রয়েড ও আইফোন ব্যবহারকারী উভয়ের জন্যই থাকছে এই নতুন ফিচারগুলি। নতুন ফিচারে যেমন থাকছে নয়া লুক, তেমনই থাকছে ফটো এডিটিংয়ের অপশন। সবমিলিয়ে আরও বেশি চিত্তাকর্ষক হয়ে উঠছে হোয়াটস অ্যাপ। যদি এখনও আপনি জেনে না থাকেন এই নতুন ফিচারগুলো সম্পর্কে তবে চটপট একবার চোখ বুলিয়ে নিন।

১. নতুন ফটো এডিটিং টুলস (Photo Editing Tools)

ছবি তোলার পর সেই ছবি এডিট করার জন্য ভরসা বিভিন্ন এডিটিং অ্যাপের ওপর। তারজন্য ব্যবহারকারীকে পোহাতে হয় অনেক কাঠখড়। এবার সেই ঝঞ্ঝাট থেকে মুক্তি দিতে হোয়াটস অ্যাপেই থাকছে ফটো এডিট করার বন্দোবস্ত। অন্য কাউকে ছবি পাঠানোর আগে ঝটপট সেরে ফেলতে পারেন ফটো এডিটিং ‘ড্রয়িং টুল’-এর মাধ্যমে।

২. মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের মতো মেসেজ রিঅ্যাকসন (Message Reaction) দেওয়ার সুবিধা
মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে প্রেরকের মেসেজ পছন্দ বা অপছন্দের জানাতে পারেন সেই মেসেজে রিঅ্যাকসন দিয়ে। এবার সেই ফিচারও থাকছে হোয়াটস অ্যাপে। মেসেজ সিলেক্ট করে আপনি আপনার রিঅ্যাকসন দিতে পারবেন।

৩. ভয়েস মেসেজ (Voice Message) পাঠানোর আগে চেক করে নেওয়ার সুবিধা

টেক্সট মেসেজে আপনি দেখতে পারেন কি পাঠাচ্ছেন। কিন্তু ভয়েস মেসেজের ক্ষেত্রে সেই সুবিধা থাকে না। তবে এবার থেকে ভয়েস মেসেজ পাঠানোর আগে আপনি শুনে নিতে পারবেন আপনি কি পাঠাচ্ছেন। এই নতুন ফিচার যুক্ত করছে হোয়াটস অ্যাপ।

৪. নতুন ডিজাইনে চ্যাট বাবেলস (Chat Bubbles)

হোয়াটস অ্যাপে এই চ্যাট বাবলস পাওয়া যায়। কিন্তু নতুন ফিচারে এই চ্যাট বাবলস আরও নতুন নতুন ডিজাইন পাবে ব্যবহারকারীরা।

৫. কনট্যাক্ট কার্ডের (Contact Card) নতুন ডিজাইন
আপনার কনট্যাক্ট লিস্টে থাকা যেকোনো নম্বর আপনি হোয়াটস অ্যাপে সহজেই কার্ডের মাধ্যমে পাঠাতে পারেন। এবার সেই কনট্যাক্ট কার্ড নতুন রূপে থাকবে হোয়াটস অ্যাপে।

৬. ইমোজি (Emoji) ওপেন না হলে জানতে পারবেন ব্যবহারকারীরা

অনেক ইমোজি আছে যা আপনি পাঠিয়েছেন কিন্তু গ্রাহক অনেক সময়ই কিছু ইমোজি দেখতে পান না। কিন্তু আপনি সেটা জানতেও পারেন না। এবার সেই সুবিধাও থাকছে হোয়াটস অ্যাপে। গ্রাহক ইমোজি দেখতে না পেলে জানতে পারবেন প্রেরক।

৭. পেমেন্ট (Whatsapp Payment) অপশন থাকছে শর্টকাট টুলে

হোয়াটস অ্যাপে ছবি, ক্যামেরা বা অ্যাটাচমেন্টের অপশনের পাশেই এবার থাকবে পেমেন্ট অপশন। সহজেই পেমেন্ট করার সুযোগ থাকছে ব্যবহারকারীর। যা আরও সহজ হবে পেমেন্ট পদ্ধতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Whatsapp

আরো দেখুন