রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্বাস নেই বঙ্গ বিজেপির বিধায়কদের ওপর, কেন্দ্রীয় নিরাপত্তা হারাচ্ছেন ৬১জন

September 9, 2021 | < 1 min read

বিধানসভা ভোট মিটেছে মাত্র মাস চারেক আগে। ইতিমধ্যেই তৃণমূল থেকে বিজেপিতে গিয়ে বিধায়ক হওয়া অনেক নেতা ‘ঘর ওয়াপসি’ শুরু করেছেন। এই দলবদলের আবহেই এবার একসঙ্গে এরাজ্যের ৬১ জন বিজেপি বিধায়কের নিরাপত্তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে অন্তত এমনটাই খবর। এই মুহূর্তে বাংলায় বিজেপির ৭১ জন বিধায়ক অবশিষ্ট আছেন। তাঁদের মধ্যে ৬১ জনই আর কেন্দ্রীয় নিরাপত্তা পাবেন না। শুভেন্দু অধিকারীর মতো শীর্ষস্তরের মাত্র জনা দশেক বিধায়ক কেন্দ্রীয় নিরাপত্তা (Central Security) পাবেন। সূত্রের খবর, ইতিমধ্যেই এই মর্মে রাজ্য সরকারের (West Bengal Govt) কাছে একটি চিঠি পাঠিয়ে দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রের তরফে রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে, এবার রাজ্য সরকারই যেন এই বিধায়কদের নিরাপত্তার ব্যবস্থা করে।

বিধানসভা নির্বাচনের পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বঙ্গে দলের সব বিধায়ককে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করে। শুভেন্দু অধিকারীর মতো কিছু নেতা আগে থেকেই কেন্দ্রীয় নিরাপত্তা পেতেন। ভোটের পর মোট ৬৬ জন জয়ী বিধায়ককে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়। কিন্তু সামনেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তাই অন্যান্য রাজ্যে অনেক বেশি নিরাপত্তারক্ষীর প্রয়োজন। সেকারণেই রাজ্যের বিজেপি নেতাদের কেন্দ্রীয় নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হল।

তবে, এইসব জয়ী বিধায়করা নিরাপত্তাহীন হবেন না। কারণ, কেন্দ্র নিরাপত্তা না দিলে জয়ী বিধায়কদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব থাকে রাজ্য সরকারের উপর। নিয়ম অনুযায়ী, কোনও বিধায়ককে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া বা প্রত্যাহার করার সময় রাজ্যকে জানাতে হয় কেন্দ্রীয় সরকারকে। সূত্রের খবর, এক্ষেত্রেও সেই নিয়ম অনুসরণ করেই ৬১ জন বিধায়কের নিরাপত্তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নবান্নকে জানিয়ে দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এবার রাজ্য সরকার ঠিক করবে এই বিধায়কদের কীভাবে নিরাপত্তা দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #MLA, #security

আরো দেখুন