দেশ বিভাগে ফিরে যান

কোভিড বিধিনিষেধে মার খাচ্ছে পর্যটন, দেশজুড়ে অভিন্ন নীতির দাবি অপারেটরদের

September 13, 2021 | 2 min read

করোনার আতঙ্ক কাটিয়ে দেশে ধীরে ধীরে চাঙ্গা হচ্ছে পর্যটন। সামনেই উৎসবের মরশুম। তাই কাছাকাছি কোনও বেড়ানোর জায়গায় না গিয়ে অনেকেই পা বাড়াতে চাইছেন রাজ্যের বাইরে। সেই মতো প্যাকেজ সাজাচ্ছে ট্যুর অপারেটররা। কিন্তু সেখানে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে করোনা সংক্রান্ত বিধিনিষেধ। বিভিন্ন রাজ্যে পর্যটকদের জন্য আলাদা আলাদা নিয়ম তৈরি হয়েছে। তার যথাযথ খবর রাখা এবং সেই মতো পর্যটকদের অবহিত করা ঝকমারি হয়ে দাঁড়িয়েছে অনেকের কাছেই। তাঁদের দাবি, কেন্দ্রীয় সরকার এই সংক্রান্ত এমন একটি নীতি আনুক, যা মেনে চলবে রাজ্যগুলি। পর্যটন সংস্থাগুলিও সেক্ষেত্রে দিশা পাবে। নিয়মের সরলীকরণ হলে উৎসাহ পাবেন পর্যটকরাও।


করোনার বিধি প্রসঙ্গে কুণ্ডু স্পেশালের কর্ণধার সৌমিত্র কুণ্ডু বলেন, বেশিরভাগ জায়গাতেই করোনা ভ্যাকসিনের কোর্স শেষ করার সার্টিফিকেট দেখাতে হচ্ছে। যাঁদের তা নেই, তাঁদের আবার গন্তব্যে পৌঁছনোর ৭২ ঘণ্টা আগের আরটিপিসিআর রিপোর্ট দেখাতে হচ্ছে। কোথাও আবার তার জন্য ৯৬ ঘণ্টার সমসয়সীমা বেঁধে দেওয়া হয়েছে। মেঘালয় বা সিকিমের মতো রাজ্যগুলিতে আবার ট্যুরিস্ট পাশ নিতে হচ্ছে, তা নিতে গিয়ে পর্যটকদের জানাতে হচ্ছে, তাঁদের আগে করোনা হয়েছিল, কি না। এছাড়াও আরও তথ্য দিতে হচ্ছে। আন্দামানে আবার কোনও রিপোর্টই কার্যকর নয়। অর্থাৎ টিকাকরণের রিপোর্ট বা আরটিপিসিআর রিপোর্ট থাকলেও সেখানে পা রাখা মাত্র ফের করোনা টেস্ট করানো হচ্ছে। আগে হিমাচলে যেতে হলে পর্যটকদের কোনও নথির দেখাতে হচ্ছিল না। কিন্তু এখন সেখানে কড়াকড়ি চলছে। আবার লে-লাদাখে আগে পর্যটকদের প্রবেশাধিকার ছিল না। এখন সেখানে যাওয়া যাচ্ছে।


সৌমিত্রবাবুর কথায়, আমরা করোনা সংক্রান্ত সব তথ্য যে আগেভাগে জেনে যেতে পারছি, তা নয়। অনেক জায়গায় গিয়ে শুনছি, সেখানে কোনও মন্দির বা তীর্থস্থান বন্ধ করে দেওয়া হয়েছে। আসলে এখন খুব অল্প সময়ের নোটিসে ট্যুরগুলি হচ্ছে। আবার করোনা সংক্রান্ত নিয়মগুলিও রাজ্যভেদে আচমকা লাগু হচ্ছে। তাই সবটুকু আগে থেকে আমাদের পক্ষে জানা সম্ভব হচ্ছে না। আবার একটি রাজ্যের মধ্যেও নানা জায়গায় আলাদা আলাদাভাবে প্রশাসনিক নিয়ন্ত্রণ জারি থাকছে। তা নিয়েও আমরা সমস্যায় পড়ছি। কিন্তু কিছু করার নেই। আমাদের এভাবেই যতটুকু সম্ভব সাবধানে ও খোঁজখবর নিয়ে এগতে হচ্ছে।

তাহলে উপায়? অ্যাসোসিয়েশন অব ট্যুরিজম সার্ভিস প্রোভাইডার্স অব বেঙ্গলের ভাইস প্রেসিডেন্ট সমর ঘোষ বলেন, আমরা শুনেছিলাম কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক করোনার বিধিনিষেধ ও পর্যটকদের নিয়ে একটি নীতি আনবে। তাতে নিয়ম জারির ব্যাপারে রাজ্যগুলিকে স্বাধীনতা দেওয়া হবে। একথা ঠিক যে, করোনা নিয়ে কেরলে এখন যে অবস্থা, তার সঙ্গে পশ্চিমবঙ্গের কোনও মিল নেই। কিন্তু সত্যিই যদি নীতি আনা হয়, তখন বেশিরভাগ রাজ্যকেই সেই একই নিয়ম মানতে হবে। এতে শুধু পর্যটকরাই নন, যাঁরা এই ব্যবসার সঙ্গে যুক্ত, তাঁরাও উপকৃত হবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tourism, #India, #tourists

আরো দেখুন