কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার মুকুটে নয়া পালক, হেরিটেজ তকমা পাচ্ছে এই তিন রেস্টুরেন্ট

September 14, 2021 | 2 min read

ঘোষণা হয়েছিল ২০১৯-এর ডিসেম্বরে। কিন্তু তার কয়েক মাস পরেই কোভিড পরিস্থিতি শুরু হয়ে যাওয়ায় আনুষ্ঠানিক ভাবে মুকুটে পালক বাঁধা হয়নি। এবার তা হতে চলেছে। কলকাতার (Kolkata) তিন রেস্টুরেন্ট পাচ্ছে হেরিটেজ তকমা।আগামী ১৯ সেপ্টেম্বর ইন্ডিয়ান ন্যাশনাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচারাল হেরিটেজ (ইনটাচ) এই শিরোপা তুলে দিচ্ছে পার্ক স্ট্রিটের তিন রেস্টুরেন্ট কোয়ালিটি, মোকাম্বো এবং ট্রিঙ্কাসকে।

পার্ক স্ট্রিটের মোকাম্বো রেস্টুরেন্ট, ছবি – সংগৃহীত

ইনটাচের কলকাতার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক জিএম কাপুর সংবাদমাধ্যমে বলেছেন, ‘১৫টি রেস্টুরেন্টকে হেরিটেজ তকমা দেওয়া হয়েছে। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য আনুষ্ঠানিক ভাবে তা সম্ভব হয়নি। এখন নিউনর্মালে রেস্টুরেন্ট খুলেছে। এটাই উদযাপনের সঠিক সময়।’ আগামী ১৯ সেপ্টেম্বর এই তিন রেস্টুরেন্টকেই হেরিটেজ তকমা তুলে দেওয়া হবে। তারপর ধাপে ধাপে আরও ১২টি রেস্টুরেন্ট, মিষ্টি প্রস্তুতকারক সংস্থা পাবে এই তকমা।

পার্ক স্ট্রিটের কোয়ালিটি রেস্টুরেন্ট, চিত্র- সংগৃহীত

সেই তালিকায় রয়েছে সিরাজ, দিলখুসা কেবিন, গিরিশ চন্দ্র দে এবং নকুরচন্দ্র নন্দী, অ্যালেন কিচেন, নবীনচন্দ্র দাস, ভীমচন্দ্র নাগ, প্যারামাউন্ট শরবত ও সিরাপ, সাবির হোটেল, কেসি দাস, নীরঞ্জন আগর, ইন্ডিয়ান কফি হাউস এবং ইউ চিউ রেস্টুরেন্ট। ১৯৫২ সালের তৈরি হয়েছিল কোয়ালিটি। ২০২২-এ এই রেস্টুরেন্টটির ৭০ বছর হতে চলেছে। সাত দশক পূর্তির আগে হেরিটেজ শিরোপা পাওয়ায় উচ্ছ্বসুত কর্তৃপক্ষ। কোয়ালিটির অন্যতম অংশীদার রাজীব ঘাই সংবাদমাধ্যমে বলেছেন, ‘এই সম্মান আমাদের আরও ভাল খাবার প্রস্তুত করার ক্ষেত্রে উত্‍সাহিত করবে।’

পার্ক স্ট্রিটের ট্রিঙ্কাস রেস্টুরেন্ট, ছবি-সংগৃহীত

হেরিটেজের তকমা পেতে গেলে প্রতিটি রেস্টুরেন্টকে কোনও না কোনও ডিশকে বিশেষ ভাবে তুলে ধরতে হয়। তাঁর সঙ্গে শহরের ইতিহাস কী তাও জানাতে হয় ইনটচকে। যে ডিশের কারণে কোয়ালিটি হেরিটেজ তকমা পেল তা হল পিন্ডি চানা। মোকাম্বো যেমন দুটি পদের জন্য হেরিটেজ শিরোপা পাচ্ছে। চিকেন আলা কিয়েভ এবং চিকেন টেটরাজ্জিনি। পার্কস্ট্রিটের মাদকতার সঙ্গে ট্রিঙ্কাসের নাম জুড়ে রয়েছে বহু বছর ধরে। ঊষা উত্থুপ তো এই ট্রিঙ্কাসেই গান গাইতে এসে কখন যে কলকাতার প্রেমে পড়ে এ শহরে জড়িয়ে গিয়েছেন টেরও পাননি। সেই ট্রিঙ্কাসের খাবারের পাশাপাশি পরিবেশ, অন্দর সজ্জাও হেরিটেজ তকমা পাওয়ার অন্যতম কারণ। পুজোর সময়ে কোভিড পরিস্থিতি কেমন থাকবে জানা নেই। তবে সব ঠিক থাকলে এবার ভোজন রসিক বাঙালি পার্কস্ট্রিটে পা রাখলে যে এই তিন হেরিটেজের পদ চাখতে ভিড় জমাবেন তা বলাই বাহুল্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Restaurant, #Park Street

আরো দেখুন