তথ্য যাচাই বিভাগে ফিরে যান

ভোটের আগে আবারও মমতাকে নিয়ে বিভ্রান্তিকর ছবি ভাইরাল নেট মাধ্যমে

September 16, 2021 | < 1 min read

বিভাজনের রাজনীতি বিজেপির কাছে নতুন কিছু নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বার বার মুসলিম তোষণের অভিযোগ করে হিন্দু ভোট আদায়ের চেষ্টা করেছে তারা। বিধানসভা নির্বাচনে তাতে লাভের মুখ না দেখলেও তাতেও যে বিজেপির আইটি সেল দমে যায়নি তা আরও একবার প্রমাণিত হল ভবানীপুর উপনির্বাচনের প্রাক্কালে।

দাবি

সামাজিক মাধ্যমে সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায়ের দরগায় প্রার্থনা করার ছবি ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে নন্দীগ্রামের দরগায় রাতের অন্ধকারে চুপি চুপি নামাজ পড়েন মমতা বন্দ্যোপাধ্যায়। ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টটিতে, ‘বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামে মমতা’ ও ‘ভবানীপুর উপনির্বাচনে মমতা’ বলে তুলনা টানা হয়েছে। গ্রাফিকটিতে লেখা হয়েছে, ‘নন্দীগ্রামে রাতের অন্ধকারে দরগা গিয়ে নামাজ পড়লেন মমতা বন্দ্যোপাধ্যায়। ধর্ম নিয়ে রাজনীতি কে করে? বিজেপি। একবালপুর মসজিদের ইমামদের সঙ্গে বৈঠক করলেন মমতা বন্দ্যোপাধ্যায়, সঙ্গী ফিরাদ। ধর্ম নিয়ে রাজনীতি কে করে? বিজেপি।’

সত্যতা

মহানাগরিক ফিরহাদ হাকিমকে সঙ্গে নিয়ে একবালপুরে ইমামদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের ছবিটি সত্যি। চলতি বছরের ১৩ সেপ্টেম্বর ভোট প্রচারের অঙ্গ হিসেবে তিনি সেখানে যান। ১৫ সেপ্টেম্বর ভবানীপুর বিধানসভা কেন্দ্রের অধীন সন্ত কুটিয়া গুরুদ্বার পরিদর্শন করেন তিনি। কিন্তু বিধানসভা নির্বাচনের সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের রাতের অন্ধকারে গিয়ে দরগায় নামাজ পড়ার দাবিটি মিথ্যে। ৮ মার্চ সন্ধ্যায় মমতা দরগায় গিয়ে শুধু প্রার্থনা করেন। ৬ টা ৮ মিনিটে তাঁর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে ওই প্রার্থনার ভিডিওটি লাইভও করা হয়। গণমাধ্যমেও আসে বিষয়টি। একই ছবি ২০২১ সালের মার্চ মাসে ছড়িয়ে প্রচার করা হয় মমতা বন্দ্যোপাধ্যায় গোপনে দরগায় গিয়ে নামাজ পড়েছেন। দাবিটির কোন সত্যতা নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Viral Post, #Mamata Banerjee

আরো দেখুন