উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

পুজোয় উত্তরবঙ্গে ঘুরতে যাবেন? এনবিএসটিসির প্যাকেজ ট্যুরের বুকিং শুরু হল

September 16, 2021 | 2 min read

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে ভ্রমণের পরিকল্পনা। আর সেকথা মাথায় রেখেই উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা চালু করছে ‘সবুজের পথে হাতছানি’ প্যাকেজ ট্যুর। ৬ অক্টোবর মহালয়ার দিন থেকে এই ট্যুর চালু হচ্ছে। সংস্থার কোচবিহার ও জলপাইগুড়ি ডিপো থেকে প্যাকেজ ট্যুরগুলি চলবে। এ জন্য বুকিং শুরু হয়ে গিয়েছে। 


পর্যটকরা স্বল্প খরচে ডুয়ার্স ও পাহাড়ের বিভিন্ন জায়গায় এনবিএসটিসির বাসে চেপে যেতে পারবেন। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে সমস্তরকম করোনা বিধি মেনেই চলবে সবুজের পথে হাতছানি। এই সফরে কোনও কোনও জায়গা পর্যটকরা একদিনেই ঘুরে আসতে পারবেন। আবার এক বা দুই রাত ডুয়ার্স, পাহাড়ে কাটিয়ে আসতে পারবেন। ট্যুরগুলির জন্য জনপ্রতি নির্দিষ্ট টাকা ধার্য করা রয়েছে। সেই টাকায় প্যাকেজ অনুসারে যাতায়াত, থাকা ও খাওয়ার ব্যবস্থা থাকবে। তাই পুজোর দিনগুলিতে সহজে বেড়িয়ে আসার জন্য ‘সবুজের পথে হাতছানি’র প্যাকেজ ট্যুরে যেতে পারেন যে কেউ।

এনবিএসটিসির চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, মহালয়ার দিন থেকে সবুজের পথে হাতছানি শুরু হচ্ছে। আমরা এর বুকিং শুরু করেছি। কোচবিহার ও জলপাইগুড়ি ডিপো থেকে বাসগুলি চালানো হবে। পুজোর দিনগুলিতে ভ্রমণ পিপাসুরা যাতে খুব সহজেই ঘুরতে যেতে পারেন, সেদিকে লক্ষ্য রেখে এই প্যাকেজ ট্যুরের ব্যবস্থা করা হয়েছে। 

এনবিএসটিসি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে একদিনের জন্য মূর্তি, ঝালং ও বিন্দু ঘুরে আসার সুযোগ রয়েছে। এ জন্য পর্যটকদের জনপ্রতি মাত্র ১১৫০ টাকা দিতে হবে। এর মধ্যে খাওয়ার খরচ ধরা রয়েছে। একইভাবে আর একটি প্যাকেজে কোচবিহার থেকে মূর্তি, লাটাগুড়ি, চালসা, সুনতালেখোলা, রকি আইল্যান্ড ঘুরে আসার সুযোগ থাকছে। এই প্যাকেজ দু’দিন এক রাতের। এখানে জনপ্রতি খরচ পড়বে ৩ হাজার টাকা। তবে এর মধ্যে জঙ্গল সাফারির সুযোগ থাকছে না। কোচবিহার থেকে আরও একটি প্যাকেজ ট্যুরে রকি আইল্যান্ড, গোরুবাথান, লাভা, রিকিসুম, ডেলো, কালিম্পং ও সেভক যাওয়া যাবে। এই ট্যুরটি তিনদিন, দুই রাতের। এখানে জঙ্গল সাফারি ছাড়া জনপ্রতি খরচ পড়বে ৪৮০০ টাকা। পর্যটকরা এসব জায়গায় যেতে চাইলে সরাসরি কোচবিহার ডিপোয় যোগাযোগ করতে পারেন। 

অন্যদিকে, জলপাইগুড়ি থেকেও পর্যটকরা ডুয়ার্সের বিভিন্ন জায়গায় পুজোর সময়ে সংস্থার বাসে বেড়াতে যেতে পারবেন। জলপাইগুড়ি থেকে গোরুবাথান, লাভা যাওয়ার সুযোগ থাকছে। এটি একদিনের প্যাকেজ ট্যুর। এখানে জনপ্রতি খরচ মাত্র ৮০০ টাকা। আবার জলপাইগুড়ি থেকে গোরুবাথান, লাভা, রিকিসুম, ডেলো, কালিম্পং, সেভক যাওয়ার সুযোগ রয়েছে। এই ট্যুরটি দু’দিন এক রাতের। এতে জনপ্রতি খরচ পড়বে ২৩৫০ টাকা। জলপাইগুড়ি থেকে গোরুমারা, ঝালং, বিন্দু যাওয়ার একদিনের প্যাকেজ রাখা হয়েছে। এখানে জনপ্রতি প্যাকেজ খরচ ৮০০ টাকা। জলপাইগুড়ি থেকে চিলাপাতা, জয়ন্তী যাওয়ার একদিনের প্যাকেজ ট্যুরের জনপ্রতি খরচ পড়বে ৯০০ টাকা। এটিও একদিনের ট্যুর। আবার জলপাইগুড়ি থেকে জলদাপাড়া হয়ে ফুন্টশোলিংয়ের প্যাকেজ ট্যুরের খরচ ২৬০০ টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #NBSTC, #package tour

আরো দেখুন