খেলা বিভাগে ফিরে যান

প্রয়াত বাংলার প্রাক্তন স্পিনার মূর্তাজা লোধগার

September 18, 2021 | 2 min read

মানুষের জীবন কখন থেমে যাবে কেউ জানে না! না হলে সুস্থ সবল এক প্রাক্তন ক্রিকেটার (Cricketer), রাতের খাবারের (Dinner) পরে হোটেলের (Hotel) বাইরে হাঁটছিলেন। আচমকা বুকে ব্যথা, তৎক্ষণাৎ সব শেষ।

অকালে চলে গেলেন বাংলার নামী প্রাক্তন স্পিনার (Spinner) মূর্তাজা লোধগার (Murtaza Lodghar)। তাঁর মৃত্যুর কারণ হৃদরোগ (Heart Attack), মাত্র ৪৫ বছরেই থেমে গেলেন তিনি।

ভাইজাগে অনুর্ধ্ব ১৯ মিজোরাম দলের কোচ হিসেবে ভিন্নু মানকাদ ট্রফির জন্য গিয়েছিলেন। দলের খেলা শুরু হয়নি, প্র্যাকটিস চলছিল। তার আগেই প্রাক্তন রঞ্জি ক্রিকেটারের জীবনদীপ নিভে গেল। স্বভাবতই তাঁর অকাল প্রয়াণে ময়দান জুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

হোটেলে সবাইয়ের সঙ্গে নৈশভোজ সারেন এই বাঁহাতি প্রাক্তন স্পিনার। তারপর হোটেলের লনেই হাঁটছিলেন। আর সেখানেই ঘটে বিপত্তি। বুকে যন্ত্রণা অনুভব করার সময় মুহূর্তে মাটিতে লুটিয়ে পড়েন লক্ষ্মীরতন, রণদেব বসুদের সতীর্থ। সৌরভ গঙ্গোপাধ্যায়, উৎপল চট্টোপাধ্যায়দের সঙ্গেও বাংলা দলের হয়ে খেলেছিলেন তিনি। সতীর্থরা তাঁকে মুত্তু ভাই বলে ডাকতেন।

বাংলার হয়ে ৯টি রঞ্জি ম্যাচে ৩৪টি উইকেট নিয়েছিলেন মুর্তাজা। বাংলার হয়ে রঞ্জি ফাইনাল ম্যাচে খেলেছিলেন তিনি মুম্বইতে। সেই ম্যাচে শচীনও খেলেছিলেন। লোধগার ১৯৯৭ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ক্রিকেট খেলেছেন।

সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া তাঁর অকাল প্রয়াণে শোক প্রকাশ করে বলেন, ‘‘মূর্তাজা লোধগারের এ ভাবে চলে যাওয়া মেনে নিতে পারছি না। কিন্তু বাস্তব তো মেনে নিতেই হবে। মিজোরাম দলের কর্তাদের সঙ্গে সব কথা সেরে ইতিমধ্যেই সেরে নিয়েছি। শনিবার ওঁর মৃতদেহ বিমানে নিয়ে আসা হবে। এরপর নিয়ম মেনে ওঁর শেষকৃত্য সম্পন্ন করা হবে।”

তিনি আরও জানান, ‘‘লোধগার বাংলা ক্রিকেটের সম্পদ। তাই ওঁকে সম্মান জানানোর জন্য আমাদের পতাকা অর্ধনমিত রাখা হবে। তাছাড়া বেঙ্গল টি-টোয়েন্টি লিগের ম্যাচে দুই দলের ক্রিকেটাররা কালো ব্যাজ পরে মাঠে নামবে।”

সিএবি সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেন, “আমাদের ‘মুত্তু ভাই’ আর নেই এটা ভাবতেই পারছি না। ওর মতো ভদ্র ক্রিকেটার ময়দানে বিরল। ওঁর আত্মার শান্তি কামনা করি।

ক্রিকেটার হিসেবে কেরিয়ার শেষ করার পরে কোচ হিসেবে নাম করেছিলেন তিনি। বাংলা মহিলা দলের কোচ হিসেবেও সুনামের সঙ্গে কাজ করেছিলেন। জুনিয়র বাংলা দলের কোচ হিসেবেও সফল হন। তাঁর মতো জেন্টলম্যান ক্রিকেটার বাংলা ক্রিকেটে সত্যিই বিরল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Murtaza Lodghar, #Cricket

আরো দেখুন