উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

মোদীর জন্মদিন উপলক্ষে বিজেপির নব ভারত মেলা ফ্লপ শিলিগুড়িতে

September 19, 2021 | 2 min read

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১তম জন্মদিন উপলক্ষে দেশজুড়ে নব ভারত মেলার কর্মসূচি নিয়েছে বিজেপি। দেশকে অগ্রগতির পথে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী কী কী কাজ করেছেন সেটাই তুলে ধরা হচ্ছে এই মেলায়। শনিবার শিলিগুড়িতে বিজেপির যুব মোর্চা আয়োজিত এই নব ভারত মেলা পুরোপুরি ফ্লপ হয়েছে। বিজেপির এই মোদী মাহাত্ম্য প্রচারে সাধারণ মানুষের দেখা মেলেনি। শহরের মহানন্দাপাড়ার মর্ডান বয়েজ ক্লাবের সামনে দু’দিনের এই মেলায় বিজেপির এক সাংসদ, দুই বিধায়ক ও হাতেগোনা কয়েকজন জেলা বিজেপি নেতা-কর্মীরাই এদিন উপস্থিত ছিলেন। 


মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দুয়ারে সরকার ব্যাপক জনপ্রিয় হওয়ায় গেরুয়া শিবির আরও কোণঠাসা হয়ে পড়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা, তারই পাল্টা হিসেবে প্রধানমন্ত্রীর জন্মদিনকে সামনে রেখে এবার এই মোদী মাহাত্ম্য প্রচারের কর্মসূচি নিয়েছে বিজেপি। ১৭ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত সর্বত্র মোদী মাহাত্ম্য প্রচারের কর্মসূচি নেওয়া হয়েছে। গত বছর পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন উপলক্ষে সেবা সপ্তাহ পালন করত গেরুয়া শিবির। ভবিষ্যতের কথা মাথায় রেখেই এবার বিজেপি সেবা সপ্তাহ থেকে সরে এসে নব ভারত মেলা করার কর্মসূচি নিয়েছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। 

কিন্তু শনিবার শিলিগুড়িতে এই মেলা প্রথম দিনেই ফ্লপ। মেলার উদ্বোধন করতে এসে সাংসদ জয়ন্ত রায় দেখলেন, মেলা বলা হলেও তাতে সাধারণ মানুষ মিলিত হয়নি। কয়েকজন দলীয় নেতা-কর্মী ছাড়া কেউ নেই। 


গুজরাতের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে দেশের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী কী কী কাজ করেছেন, দেশকে কোন কোন ক্ষেত্রে এগিয়ে নিয়ে গিয়েছেন, বিজেপি তাদের এই প্রচারের স্বপক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি সহ বিভিন্ন ঘটনা তুলে ধরা হয়েছে এই প্রদর্শনীতে। কিন্তু প্রদর্শনীতে কেন্দ্রের বিজেপি সরকার বাংলার জন্য উল্লেখযোগ্য কোনও কর্মসূচি নিয়েছে এমন কোনও তথ্য চোখে পড়েনি। 


সামগ্রিক ব্যর্থতাকে আড়াল করতে গিয়ে বিজেপির জলপাইগুড়ি সাংসদ জয়ন্ত রায় রাজ্যের তৃণমূল সরকারের বিরুদ্ধে সমালোচনায় সরব হন। তাঁর অভিযোগ, কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের নাম পরিবর্তন করে তৃণমূল সরকার নিজেদের বলে চালাচ্ছে। প্রধানমন্ত্রী আবাস যোজনা এরাজ্যে হয়ে গিয়েছে বাংলা আবাস যোজনা। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা হয়েছে বাংলা সড়ক যোজনা। প্রধানমন্ত্রী দেশের গরিব ৮০ কোটি মানুষকে বিনা পয়সায় চাল দিচ্ছেন। এখানে বলা হচ্ছে তৃণমূল সরকার দিচ্ছে। 
সাংসদের এই অভিযোগে তৃণমূলের পাল্টা প্রশ্ন কোথায় গেল প্রধানমন্ত্রীর বেটি বাঁচাও, বেটি পড়াও কর্মসূচি? তৃণমূল কংগ্রেসের দার্জিলিং (সমতল) জেলার মুখপাত্র বেদব্রত দত্ত বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রী প্রকল্প আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পেয়েছে, প্রশংসিত হয়েছে। সেই প্রকল্পের অনুকরণে বেটি বাঁচাও বেটি পড়াও কর্মসূচি নিয়েছিল বিজেপি সরকার। 


কিন্তু আজ সেই প্রকল্প কোথায়। বিজেপি বাংলার জন্য কিছুই করেনি মিথ্যাচার ছাড়া। তারা বাংলার মানুষকে কিছুই উপহার দিতে পারেনি। সেজন্য বিধানসভা নির্বাচনে তাদের ভরাডুবি হয়েছে। সামনে পুরসভা ও পঞ্চায়েত ভোট আসছে। আবার মানুষকে বিভ্রান্ত করতে তারা এধরনের মিথ্যা প্রচার শুরু করেছে। মানুষ তাদের সঙ্গে নেই। কাজেই এধরনের মিথ্যা প্রচার করে তারা মানুষের মন জয় করতে পারবে না। 

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #siliguri, #nava bharat mela

আরো দেখুন