কলকাতা বিভাগে ফিরে যান

বকেয়া সম্পত্তি কর আদায়ে বিশেষ অভিযানে নামছে কলকাতা পুরসভা

September 19, 2021 | 2 min read

বকেয়া সম্পত্তি কর আদায়ে এবার পুজোর আগেই তেড়েফুঁড়ে নামছে কলকাতা পুরসভা (KMC)। ব্যবসায়িক প্রতিষ্ঠানের পাশাপাশি এবার টার্গেট ব্যক্তিগত মালিকানাধীন সম্পত্তিও অর্থাৎ বাড়ি বা আবাসন। অনেক উচ্চ মধ্যবিত্তরাই ঠিকঠাক করের টাকা প্রদান করেন না। এবার তাঁদেরও চাপ দেওয়া হবে। টাকা না দিলে ধরানো হবে আইনি নোটিস। বাড়িতে সাঁটিয়ে দেওয়া হবে পোস্টার। প্রয়োজনে তালা ঝুলিয়ে দেওয়া হবে ওই ব্যবসায়িক প্রতিষ্ঠানে। পুজোর আগে বকেয়া সম্পত্তি কর থেকে ৮০ কোটি টাকা তোলার টার্গেট নিয়েছে কর্তৃপক্ষ। সেই মতো কর ও রাজস্ব বিভাগের বিভাগীয় আধিকারিকরা ঝাঁপিয়েছেন।


পুরসভা সূত্রে খবর, আগামীকাল, সোমবার থেকে শুরু হচ্ছে অভিযান। যাঁদের অতিরিক্ত কর বাকি আছে, ইতিমধ্যেই তাঁদের ফোন করে কিংবা চিঠি পাঠিয়ে সতর্ক করা হয়েছে। প্রতিদিন অন্তত একটি কিংবা দু’টি করে ওয়ার্ড টার্গেট নিয়ে এগনো হবে। কর্তৃপক্ষের বক্তব্য, ১০০ শতাংশ সুদ মকুবের ওয়েভার স্কিম চালুর পরেও একটা বড় অংশের করদাতারা প্রদেয় টাকা মেটাননি। এতদিন অতিরিক্ত বকেয়াধারী ব্যবসায়ীদের টার্গেট করা হয়েছিল। কিন্তু এবার উচ্চ-মধ্যবিত্ত বা উচ্চবিত্তদেরও বকেয়া কর আদায়ে জোর দেওয়া হবে। এক শীর্ষকর্তা বলেন, মানুষকে অনেক বোঝানো হয়েছে। এবারও আমাদের অফিসাররা বাড়ি বাড়ি গিয়ে বোঝাবেন। ‘অন স্পট’ বকেয়া কর মেটাতে হবে বা সেইরূপ পদক্ষেপ করতে হবে। না হলে ওই ব্যবসায়ী প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেওয়া হবে।

ব্যক্তিগত বাড়ির ক্ষেত্রে ব্যানার বা পোস্টার তৈরি করা হয়েছে। করের টাকা না দিলে সেই বাড়ি বা ফ্ল্যাটে ব্যানার টাঙিয়ে দেওয়া হবে। লোকচক্ষুর লজ্জায় পড়ে যদি তাঁরা টাকা মেটান। তাতেও কাজ না হলে দেওয়া হবে আইনি নোটিস। সূত্রের খবর, আপাতত ১০ দিনের অভিযানে নামছে পুরসভা। তবে, পুজোর আগে অর্থাৎ ৮ অক্টোবর পর্যন্ত এই দৌড়ঝাঁপ চলবে। তার আগে ৮০ কোটি টাকা বকেয়া সম্পত্তি কর থেকে তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এক আধিকারিকের বক্তব্য, ২০১৯ সালের আয়ের সঙ্গে তুলনা করলে সম্পত্তি কর থেকে চলতি বছর আদায়ে আমরা খুব পিছিয়ে নেই। কিন্তু, করোনাকালে শহর জীবাণুমুক্ত করা থেকে শুরু করে নানাবিধ চিকিৎসা এবং অন্যান্য পরিষেবা সংক্রান্ত খরচ অনেকটাই বেড়ে গিয়েছে। ফলে, টাকার দেখা মিলছে না। পুর কর্তৃপক্ষ জানাচ্ছে, প্রতি বছর পুজোর আগে বিভিন্ন ঠিকাদারি সংস্থার টাকা মেটানো হয়। কর্মচারীদের বোনাসও দেওয়া হয়। ফলে, টানাটানির সংসারে বকেয়া সম্পত্তি কর থেকে পুজোর আগে যতটা সম্ভব টাকা তোলা যায়, সেই চেষ্টাই চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Tax, #property tax

আরো দেখুন