রাজ্য বিভাগে ফিরে যান

আসছে সুফল বাংলার অ্যাপ, এবার বাড়িতে বসেই মিলবে খাদ্যসামগ্রী

September 19, 2021 | 2 min read

এবার থেকে ঘরে বসেই মিলবে সুফল বাংলার (Sufal Bangla) খাদ্যসামগ্রী। এজন্য রাজ্যের কৃষি বিপণন দপ্তর একটি অনলাইন অ্যাপ (OnlineApp) খুলতে চলেছে। পুজোর পরেই সেই অ্যাপ চালু হচ্ছে বলে রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী বিপ্লব মিত্র জানিয়েছেন। প্রথমে ওই অ্যাপের মাধ্যমে অর্ডার করতে হবে। এরপর নির্দিষ্ট সময়ের মধ্যেই সুফল বাংলার চাল, ডাল, মাছ, ঘি, মধু, সব্জি সহ বিভিন্ন খাদ্যসামগ্রী মানুষের দুয়ারে পৌঁছে দেওয়া হবে। এজন্য আলাদা কোনও ডেলিভারি চার্জ লাগবে না। এই উদ্যোগে সুফল বাংলার নতুন দিগন্ত আসবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।


এবিষয়ে কৃষি বিপণন মন্ত্রী বিপ্লব মিত্র (Biplab Mitra) বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশে মানুষের দুয়ারে সুফল বাংলার খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছি। সুফল বাংলার একটি অ্যাপ চালুর প্রস্তুতি নিচ্ছি। ওই অ্যাপ চালু হলে অর্ডার নেওয়া হবে। তারপর মানুষের ঘরে সুফল বাংলার খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হবে। এই উদ্যোগে বাংলার মানুষ যেমন উপকৃত হবে তেমনি কিছু মানুষের কর্মসংস্থানও হবে।


কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, মূলত দুই ধরনের সামগ্রী সুফল বাংলা থেকে পাওয়া যায়। একটি পচনশীল আর একটি অপচনশীল। পচনশীল খাদ্যসামগ্রীর মধ্যে আলু, শাক, লাউ, কলা, আপেল সহ নানারকম ফল ও সব্জি রয়েছে। এছাড়াও ইলিশ মাছও রয়েছে। যা বেশিদিন সংরক্ষণ করে রাখা যায় না। অন্যদিকে অপচনশীল খাদ্যসামগ্রীর মধ্যে চাল, ডাল, ঘি, মধু, তেল, ছাতু, গোলমরিচ সহ নানারকম উপাদান রয়েছে। তবে এখন আপাতত শুধুমাত্র অপচনশীল খাদ্যসামগ্রীর ডেলিভারি দেওয়া হবে। পরবর্তীতে পচনশীল খাদ্যসামগ্রীও ডেলিভারির সঙ্গে যুক্ত করা হবে। যে সমস্ত সংস্থা ডেলিভারি কাজের সঙ্গে যুক্ত তাদের সঙ্গে কৃষি বিপণন দপ্তরের কথাবার্তা চলছে। একটি খাবার ডেলিভারি সংস্থাকে দিয়ে সেই কাজ করা হবে বলে জানা গিয়েছে।
মন্ত্রী জানিয়েছেন, এই সুফল বাংলা থেকে মানুষ নায্যমূল্যে একেবারে খাঁটি জিনিস পাবেন। তেমনি ঘরে বসে এই ধরনের জিনিস পেলে অনেকটাই সুবিধা হবে। তিনি আরও জানিয়েছেন, রাজ্যের সমস্ত জেলা ও পুর এলাকাতেই একটি করে সুফল বাংলা স্টল বানানো হবে। এজন্য রাজ্য থেকে একটি প্রতিনিধি দল বিভিন্ন জেলায় পরিদর্শন করবে। এদিকে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটেও সেই স্টল গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা পরিষদ জমি দিতেও রাজি হয়েছে।


প্রসঙ্গত, কৃষি বিপণন দপ্তরের উদ্যোগে রাজ্যের বিভিন্ন জেলায় তেলের গোডাউন ও কারখানা গড়ে তোলা হবে। সেখানে খাঁটি সরিষার তেল বা ঘানির তেল উৎপাদন করা হবে। সুফল বাংলার ওই অনলাইন অ্যাপের মাধ্যমে খাঁটি ও বিশুদ্ধ তেল ঘরে পৌঁছে দেওয়া হবে। যার ফলে বাংলার বহু মানুষ উপকৃত হবে। মূলত দক্ষিণবঙ্গে সুফল বাংলার স্টল বেশি রয়েছে। কিন্তু উত্তরবঙ্গে সেভাবে নেই। তাই মন্ত্রী এবার উত্তরবঙ্গেও সুফল বাংলার স্টলের উপর নজর দিয়েছেন। শুধু তাই নয়, কৃষকদের কাছ থেকে যে দামে সরকার সামগ্রী কিনবে, সেই দামেই বিনা ডেলিভারি চার্জে বিক্রি করা হবে বলে জানা গিয়েছে। একদিকে নায্যমূল্যে খাঁটি জিনিস এবং অন্যদিকে ডেলিভারির মাধ্যমে নতুন কর্মসস্থানের দিশা দেখাবে এই সুফল বাংলা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #online, #sufal bangla, #home delivery

আরো দেখুন