দেশ বিভাগে ফিরে যান

মেঘালয়েও জমি শক্ত করছে তৃণমূল, অভিষেকের সাথে বৈঠক মুকুলের

September 22, 2021 | < 1 min read

মেঘালয়ের রাজনৈতিক দৃশ্যপটে একটি বড় পরিবর্তন আনতে পারেন কংগ্রেস পরিষদীয় দলের নেতা মুকুল সাংমা। গোপন সূত্রে জানা গেছে তিনি কলকাতা এসে মঙ্গলবার গভীর রাতে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছেন। যদিও তৃণমূল নেতৃত্ব এবিষয়ে মুখ খুলতে নারাজ।

বিধানসভা নির্বাচনের বাংলায় তৃণমূল তৃতীয়বারের জন্য বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছে। এরপর থেকেই পরিস্থিতি পাল্টাচ্ছে দ্রুত। তৃণমূলের উত্তর-পূর্বমুখী পাহাড়ি অভিযান থেকে মনে হচ্ছে, বিজেপি ওসব জায়গায়ও কৌশলগতভাবে কোণঠাসা অবস্থায় পড়তে চলেছে। জাতীয় দল হয়েও তৃণমূল বাস্তবে পশ্চিমবঙ্গের দল হিসেবেই পরিচিত এখনো এবং এই দলের ‘জাতীয়’ পরিচিতি নিয়েও প্রশ্ন তুলেছে বিজেপি। এসব কারণে নিজ প্রদেশে সর্বশেষ নির্বাচনে জিতেই মমতা বন্দ্যোপাধ্যায় ‘আঞ্চলিক নেত্রী’র ইমেজ ভাঙতে চাইছেন।

সেই লক্ষ্যে তৃণমূল নজরকাড়া দুটি কৌশল নিয়ে এগোচ্ছে। মমতাকে এখন নয়াদিল্লিতে জাতীয় রাজনীতিতে মাথা ঘামাতে দেখা যাচ্ছে বেশি বেশি করে। আবার সাংগঠনিকভাবে তাঁর দল ত্রিপুরা ও অসমে প্রভাব বিস্তারের মরিয়া চেষ্টায় নেমেছে। এই দুই রাজ্যে তৃণমূলের হাতে দুটি ভালো অস্ত্র আছে—একটা বাঙালি জাতীয়তাবাদ এবং দ্বিতীয়টি নাগরিক আইনের সংশোধন বিরোধিতা। উভয় অস্ত্রের ধারালো সম্ভাবনা আছে পুরো উত্তর–পূর্ব ভারতে। এবার সেই তালিকায় সামিল হতে চলেছে মেঘালয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#abhishek banerjee, #Meghalaya, #Mukul Sangma

আরো দেখুন