দেশ বিভাগে ফিরে যান

এবার গোয়া দখলের দিকেও নজর দিল তৃণমূল?

September 23, 2021 | 2 min read

উত্তর-পূর্বের রাজ্য ত্রিপুরার পাশাপাশি পশ্চিমের সমুদ্র উপকূলবর্তী রাজ্য গোয়া দখলের দিকে নজর দিয়েছে তৃণমূল(TMC)। ইতিমধ্যেই তৃণমূলের একটি দল পৌঁছে গিয়েছে এনডিএ(NDA) শাসিত ওই রাজ্যে। সেই সঙ্গে গোপনে তৃণমূলের ভিত মজবুত করার কাজ শুরু করে দিয়েছে প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক।

আগামী বছরের ফেব্রুয়ারি মাসে বিধানসভা ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে গোয়ায়। ৪০ আসনের গোয়া বিধানসভা এখন রয়েছে বিজেপির দখলে। যদিও গত নির্বাচনে বিজেপির প্রাপ্ত আসন সংখ্যা ছিল ১৩টি। আর ১৭ আসনে জয় পেয়েছিল কংগ্রেস। অন্যান্য দলের সমর্থন নিয়ে সরকার গড়ে বিজেপি। এর পিছনে বিধায়ক কেনাবেচার খেলা হয়েছিল বলে অভিযোগ করেছে কংগ্রেস।

সেই রাজ্যেই এবার যাত্রা শুরু করতে চলেছে তৃণমূল। ঘাস ফুল শিবির সূত্রে এই খবর জানা গিয়েছে। খুব শীঘ্রই গোয়াতে সফর করতে পারেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অদূর ভবিষ্যতে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও যেতে পারেন। বিভিন্ন রাজনৈতিক কর্মীদের সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগ করতে শুরু করেছে আইপ্যাক। সেই তালিকায় ওই রাজ্যের একাধিক প্রাক্তন মুখ্যমন্ত্রী রয়েছেন।

ঘাস ফুল শিবিরের লক্ষ্য হচ্ছে বেশি সংখ্যায় অবিজেপি রাজনৈতিক ব্যক্তিত্বদের তৃণমূলের পতাকাতলে নিয়ে আসা। ওই রাজ্যে তৃণমূলের প্রচারের লক্ষ্যই হবে যে কংগ্রেস বা অন্য কোনও অবিজেপি দল নয়, একমাত্র তৃণমূলকেই ভোট দিতে হবে। কারণ তৃণমূলেরই কোনও সদস্য দলবদল করে বিজেপিতে যাবে না। যে আশঙ্কা অন্য দলের ক্ষেত্রে রয়ে গিয়েছে। ম্যাজিক ফিগার ২১ আসন ছোঁয়ার জন্য মাস দুই আগে থেকেই আইপ্যাকের সঙ্গে গোয়াতে কাজ শুরু করে দিয়েছে তৃণমূল।

একুশের বিধানসভা নির্বাচনে বাংলার বিপুল সাফল্যের পরে ত্রিপুরার দিকে নজর দেয় তৃণমূল। দলের একাধিক শীর্ষ নেতানেত্রীদের পাঠানো হয়েছে উত্তর-পূর্বের রাজ্যে। গত কয়েক মাসে বিজেপি শাসিত ত্রিপুরায় যাত্রা শুরু করেছে তৃণমূল। বিভিন্ন সময়ে হিংসার শিকার হতে হয়েছে তৃণমূলের নেতাকর্মীদের। অনেক রাজনৈতিক ব্যক্তি যোগ দিয়েছেন তৃণমূলে। তালিকায় বিজেপির রাজ্য স্তরের নেতারাও রয়েছেন। সেই একই ছবি য়ার অল্প কিছুদিনের মধ্যে আরব সাগরের পারের রাজ্য গোয়াতেও দেখা যেতে পারে।

নানা জল্পনার মাঝে আজ গোয়ায় এসে পৌঁছেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন। যদিও গোয়ায় তৃণমূলের পরবর্তী পদক্ষেপ সম্বন্ধে তিনি কিছু বলা থেকে বিরত থেকেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Goa, #politics

আরো দেখুন