আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ভবানীপুর উপনির্বাচনের আগে আবার রবীন্দ্র-প্রীতি জাগলো মোদীর

September 26, 2021 | < 1 min read

পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের আগে একাধিকবার দেশের উদ্দেশে ভাষণে রবি ঠাকুরের কবিতা আবৃত্তি করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ভোটে জেতার আশায় তিনি উস্কে দিয়েছেন বাঙালি আবেগ। কিন্তু ২রা মে ফল বেরোনোর পর সেইভাবে বাংলা-প্রীতি দেখা যায়নি মোদীর তরফে। এবার ভবানীপুর উপনির্বাচনের আগে আবার রবীন্দ্র-প্রীতি জাগলো মোদীর। রাষ্ট্রসংঘের সাধারণ সভার মঞ্চে বিশ্বকবির কবিতার দু’টি লাইন পাঠ করলেন প্রধানমন্ত্রী।

রাষ্ট্রসংঘের সাধারণ সভার ৭৬তম সম্মেলনের বক্তব্য শেষের আগে কবিতার দু’টি লাইন পাঠ করেন মোদী। বলে ওঠেন, “শুভ কর্মপথে ধর নির্ভয় গান। সব দুর্বল সংশয় হোক অবসান।” এর পরই প্রধানমন্ত্রী বলেন, “আফগানিস্তানের সংকটের মাঝে কবিগুরুর এই গান থেকে অনুপ্রেরণা নিন। শুধু আফগানিস্তান কেন, আমেরিকা-সহ সমস্ত দেশ তাঁর গান থেকে অনুপ্রেরণা নিতে পারেন। তাই ভয় দূর করে কর্মপথে এগিয়ে চলুন।”

যদিও, ‘সব দুর্বল সংশয় হোক অবসান’ পংক্তিটি উচ্চারণের দোষে প্রায় অবোধ্যই ঠেকেছে একাধিক দর্শকের কানে। অতীতেও তাঁর ভয়ঙ্কর বাংলা উচ্চারণের জন্য একাধিকবার ট্রোল হয়েছেন নরেন্দ্র মোদী। বাংলার ভোটের আগে দাড়ি বাড়িয়ে নিজের চেহারায় রবীন্দ্রনাথের সঙ্গে সাদৃশ্য আনার তাঁর চেষ্টাও যথেষ্ট সমালোচিত হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Rabindra Nath Tagore

আরো দেখুন