রাজ্য বিভাগে ফিরে যান

পরশু থেকে কলেজ পড়ুয়াদের টিকা দেওয়ার প্রস্তুতি কলকাতা পুরসভার

September 27, 2021 | < 1 min read

এ বার পড়়ুয়াদের টিকাকরণে উদ্যোগী হল কলকাতা পুরসভা। গত বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের টিকাকরণের প্রস্তুতি শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত জেলা প্রশাসনকে। তার পরই সোমবার পড়ুয়াদের টিকাকরণ নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল পুরসভা। তাতে বলা হয়েছে, আগামী ২৯ সেপ্টেম্বর অর্থাৎ বুধবার থেকে থেকে ৮ অক্টোবর পর্যন্ত চলবে পড়ুয়াদের টিকাকরণ।

কখন ও কোথায় টিকা দেওয়া হবে, কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে পড়ুয়াদের তা জেনে নিতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, পড়ুয়াদের কোভিশিল্ড টিকা দেওয়া হবে। টিকাকেন্দ্র ভিড় এড়াতে প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৩০ জন পড়ুয়া প্রতিষেধক পাবেন।

এ ছাড়াও স্বাস্থ্য দফতর জানিয়েছে, সরকারি হাসপাতালের টিকাকেন্দ্র এবং কলকাতা পুরসভা আয়োজিত শিবিরেও পড়়ুয়াদের টিকা দেওয়া হবে। কোন দিনে, কোন টিকাকেন্দ্র কত পড়ুয়াকে প্রতিষেধক দেওয়া হবে, তা কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হবে। গোটা প্রক্রিয়া মসৃণ ভাবে চলছে কি না, তা নিশ্চিত করতে টিকাকেন্দ্রের সঙ্গে সব সময়ে যোগাযোগ রেখে চলবেন কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, পুজোর পর করোনা পরিস্থিতি বিচার করে রাজ্যে স্কুল-কলেজ খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। সেই বিষয়টি মাথায় রেখেই এ বার পড়ুয়াদের টিকাকরণে উদ্যোগী হয়েছে প্রশাসন, এমনটাই মনে করা হচ্ছে।

কলকাতা পুরসভার বিজ্ঞপ্তিতে মোট ৫৪টি কলেজের নাম উল্লেখ করা হয়েছে। তার মধ্যে রয়েছে— আশুতোষ কলেজ, বঙ্গবাসী কলেজ, ক্যালকাটা গার্লস কলেজ, চারুচন্দ্র কলেজ, চিত্তরঞ্জন কলেজ, সিটি কলেজ, গুরুদাস কলেজ, যোগেশ চন্দ্র চৌধুরী ল কলেজ, মৌলানা আজাদ কলেজ, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, শ্যামাপ্রসাদ কলেজ, সুরেন্দ্রনাথ কলেজ, বিদ্যাসাগর কলেজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #Covid Vaccination

আরো দেখুন