আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ভারতে তৈরি কোভ্যাক্সিনকে অনুমোদন দিল না হু

September 27, 2021 | < 1 min read

ভারতে তৈরি কোভ্যাক্সিনকে (Covaccine) অনুমোদন দিল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই প্রক্রিয়া আরও পিছিয়ে দেওয়া হল। চলতি মাসের শেষেই ভারত বায়োটেকের তৈরি ভ্যাক্সিনকে অনুমোদন দেওয়ার কথা ছিল। তবে হু-এর তরফে এখনই তা করা হচ্ছে না। এর ফলে যেসব ভারতীয় কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের বিদেশযাত্রা এখনও আটকে রইল।

সোমবার হু-এর তরফে ভারত বায়োটেকের কাছে আরও একগুচ্ছ প্রশ্ন পাঠানো হয়েছে। যদিও হায়দরাবাদের সংস্থা বরাবর দাবি করে এসেছে হু-এর কাছে তারা প্রয়োজনীয় সমস্ত নথি, তথ্য পাঠিয়ে দিয়েছে। কবে এই ভ্যাক্সিন অনুমোদন পাবে তা এখনও অনিশ্চিত। হু-এর অনুমোদন ছাড়া কোভ্যাক্সিন কোনও দেশে কোভিড প্রতিরোধকারী ভ্যাক্সিন হিসেবে স্বীকৃতই হবে না। ফলে যাঁরা এই ভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের বিদেশযাত্রার পথে অনেক বাধ্যবাধকতা আসবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার থেকে জরুরি ভিত্তিতে আবেদনের জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চালাচ্ছে ভারত বায়োটেক। গত জুলাই মাসের গোড়ার দিকে হু-র শীর্ষ বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছিলেন, চার থেকে ছয় সপ্তাহের মধ্যে অনুমোদন পেতে পারে কোভ্যাক্সিন। তিনি বলেছিলেন, অনুমোদন পাওয়ার জন্য কিছু নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয় ভ্যাকসিন নির্মাতা সংস্থাকে। সুরক্ষাজনিত তথ্য, সম্পূর্ণ ট্রায়ালের তথ্য পেশ করতে হয় , এমনকি অনুমোদন পাওয়ার জন্য উৎপাদনের গুণমান সংক্রান্ত তথ্যও দিতে হয়। ভারত বায়োটেক জানিয়েছিল, তারা ক্লিনিকাল ট্রায়ালের যাবতীয় তথ্য সহ ভ্যাকসিনের এফিকেসি সমস্তটাই পেশ করেছে। হু জানিয়েছিল, ভারত বায়োটেকের পেশ করা সমস্ত তথ্য খতিয়ে দেখে খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নেওয়া হবে। তবে তা আবারও পিছিয়ে গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#WHO, #Covaccine, #Bharat Biotech

আরো দেখুন