উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

পুজোর মুখে ফের দুঃসংবাদ! উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

October 3, 2021 | < 1 min read

কয়েক দিন রৌদ্রোজ্জ্বল শরতের আকাশ উপভোগ করার পরে ফের নিম্নচাপ সৃষ্টি হয়েছে বলে জানাল আবহাওয়া দপ্তর। এর ফলে ফের বৃষ্টির আবহ (rainy weather) ফিরে এল বাংলায়।

জানা গেছে, যে নিম্নচাপটি বিহারের পশ্চিমভাগে অবস্থান করছিল ও সংলগ্ন উত্তপরপ্রদেশের কাছাকাছি এগোচ্ছিল, সেটি এখন বিহারের মাঝামাঝি জায়গায় রয়েছে। এই নিম্নচাপের জেরেই আজ রবিবার দুপুরে কলকাতায় বৃষ্টি হয় বেশ কিছুটা। কাল, সোমবারও হালকা থোকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিক সৌরীশ বন্দ্যোপাধ্যায় বলেন, “নিম্নচাপটি ক্রমশ পূর্বদিকে সরে গিয়ে উত্তরবঙ্গের কাছে চলে আসবে। এর প্রভাবে উত্তরবঙ্গের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদূয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আলিপুরদূয়ার ও কোচবিহারে সবচেয়ে বেশি, ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে আগামী চব্বিশ ঘণ্টায়। মালদা ও দুই দিনাজপুরেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস থাকছে।”

উত্তরবঙ্গের এই অতি ভারী বৃষ্টিপাতের ফলে নদীতে জলস্তর বাড়বে। ধস নামার সম্ভাবনাও রয়েছে। তাই জারি থাকছে সতর্কতা।

উত্তরের পাশাপাশি দক্ষিণবঙ্গেও মুর্শিদাবাদ ও বীরভূমে ভারী বৃষ্টিপাতের সম্ভানা থাকছে। দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলোয় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিত মাঝারী বৃষ্টিপাত হবে। বজ্রপাতের সতর্কতা কলকাতাতেও থাকছে। তবে মঙ্গলবার থেকে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে বৃষ্টি ধীরে ধীরে কমে যাবে।

কলকাতা ও সংলগ্ন অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #Heavy Rain, #Weather Update

আরো দেখুন