আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ফেসবুক বন্ধে কোটি কোটি ডলার ক্ষতি, ক্ষমা চাইলেন জুকারবার্গ

October 5, 2021 | 2 min read

৭ ঘণ্টা বন্ধ থাকার পর চালু হল হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও ইনস্টাগ্রাম। সোমবার রাত ৯টা নাগাদ দেখা দেয় বিপত্তি। বিশ্ব জুড়েই বন্ধ হয়ে যায় হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম পরিষেবা। এ দেশেও একই সমস্যা দেখা দেয়। অবশেষে আজ ভোর ৪টের পর পরিষেবা চালু হয়। এই বিপত্তির জন্য ফেসবুকের তরফে রাউটার বিভ্রাটকে দায়ী করা হয়েছে।

এই ঘটনার জন্য ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের সেবায় বিঘ্ন ঘটার জন্য ক্ষমা চেয়েছেন। তিনি ফেসবুকেই বলেন যে বিপর্যয় কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফের ফিরে এসেছে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার। মার্কের কথায়, “এই ব্যাঘাত ঘটায় আমি অত্যন্ত দুঃখিত। আমি জানি এই পরিষেবার ওপর বিপুল সংখ্যক ব্যক্তি নির্ভর করে থাকেন।” জানা গিয়েছে এই ঘটনার জন্য ফেসবুক প্রধান প্রায় ৭০ লক্ষ ডলার খুইয়েছেন। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বব্যাপী এই বিভ্রাটের ফলে ফেসবুকের স্টক কমে যাওয়ায় বিলিয়নিয়ারদের তালিকায় পঞ্চম স্থানে নেমে গেছে।

এই প্রেক্ষিতে হোয়াটসঅ্যাপ ও ফেসবুক সংস্থার তরফে ক্ষমা চেয়ে টুইটও করা হয়েছে। হোয়াটসঅ্যাপের তরফে বলা হয়েছে, “যারা আজকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারছেন না তাঁদের কাছে ক্ষমা চাইছি। আমরা ধীরে ধীরে এবং সাবধানে হোয়াটসঅ্যাপের কাজ শুরু করেছি। ধৈর্য্য ধরার জন্য আপনাদের প্রত্যেককে অনেক ধন্যবাদ। আমরা এই আপডেট করা চালিয়ে যাব।” সমস্যার কথা স্বীকার করে দুঃখপ্রকাশ করেছে ফেসবুকও। ওয়েব পরিষেবার গতিবিধি সম্পর্কিত খবরাখবর পরিবেশনকারী একটি ওয়েবসাইট ডাউনডিটেক্টর ডট কম জানিয়েছিল, শুধুমাত্র তাদের পোর্টালেই ২০ হাজার ব্যবহারকারী ফেসবুক এবং ইনস্টাগ্রাম নিয়ে অভিযোগ করেন।

বিশ্বজুড়েই হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম বিভ্রাট। একসঙ্গে অকেজো হয়ে পড়ে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ। সোমবার রাত সোয়া ৯টা থেকে এই সমস্যায় ভুক্তভোগী বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীরা। দুর্ভোগের জন্য দুঃখপ্রকাশ করে পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চলছে বলে বার্তা দেয় ফেসবুক। সরকারি হিসাব অনুযায়ী, শুধুমাত্র ভারতেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ৫৩ কোটি। ফেসবুক ব্যবহার করেন ৪১ কোটি ভারতবাসী। এদেশে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ২১ কোটি মানুষ।

প্রায় সাত ঘণ্টা বন্ধ থাকার পর অবশেষে ভারতীয় সময়ে ভোরবেলায় চালু হল তিনটি সোশাল মিডিয়া প্ল্যাটফর্মই। সোমবার রাত ন’টা নাগাদ বিশ্ব জুড়ে প্রথম বন্ধ হয় হোয়াটসঅ্যাপ পরিষেবা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #Instagram, #Mark Zuckerberg, #Whatsapp

আরো দেখুন