স্বাস্থ্য বিভাগে ফিরে যান

অম্বল, পেটজ্বালা নিয়ে চিন্তিত? পুজোর আগেই বদলে ফেলুন কিছু অভ্যেস

October 6, 2021 | < 1 min read

Woman touching stomach painful suffering from stomachache causes of menstruation period, gastric ulcer, appendicitis or gastrointestinal system desease. Healthcare and health insurance concept

অম্বল হোক বা বদহজম, এ সব তো বাঙালির সারা বছরের সঙ্গী। এ নিয়ে বিশেষ মাথাও ঘামায় না কেউ। কিন্তু পুজোর আগে এ সব হলে একটু মন খারাপ হয়। ওই ক’টি দিন ভাল-মন্দ খেতে তো হবে। না হলে আর উৎসব কীসের? কিন্তু পুজোর আগে পেট জ্বালাও কমাতে হবে। না হলেই বা উৎসব ভাল কাটবে কী করে?

রোজের জীবনে ছোটখাটো কয়েকটি বদল আনলেই পেট জ্বালা কমবে। অম্বলের সমস্যা থাকবে দূরে। সপ্তমী থেকে দশমী জমিয়ে খাওয়া যাবে রোল-চাউমিন-পাঁঠার মাংস।

১) পেট ভরে খেয়েই ঘুমোতে যাওয়ার অভ্যাস অনেকের আছে। কিছু তা ত্যাগ করতে হবে। এমন করলেই সমস্যা সবচেয়ে বাড়ে। রাতের খাবার খাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা পর ঘুমোতে যেতে হবে।

২) তাড়াতাড়ি অনেকটা খাবার খেলেও অম্বল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। ধীরে ধীরে খাবার খাওয়া অভ্যাস করা জরুরি।

৩) যে সব ফলের রস বা খাবার থেকে অম্বল হতে পারে, তেমন জিনিস খাওয়া কমান। লেবুর রস, মশলাদার খাবার, কফি— সবই কম করে খেতে হবে।

৪) ধূমপান বন্ধ করতে পারলে অম্বলের সমস্যা এক ধাক্কায় অনেকটা কমে যাবে। পুজোর আগে কয়েকটি দিন সিগারেটে হাত না দিয়ে দেখুন।

৫) বারবার জল খেলে হাজার সমস্যা মেটে। অম্বলও কমে। দিনে অন্তত ৪ লিটার জল খেতেই হবে এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Issue

আরো দেখুন