দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

সুন্দরবনের জঙ্গল পাহারার জন্য নিয়োগ হচ্ছে ‘অরণ্য প্রহরী’

October 7, 2021 | 2 min read

সুন্দরবনের জঙ্গলে একাধিক জায়গায় বাড়ছে নেট কাটার ঘটনা। ফলে সেই সুযোগে সহজেই নদী পেরিয়ে লোকালয়ে চলে আসছে বাঘ। এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে দক্ষিণ ২৪ পরগনার বনদপ্তর। তৈরি হয়েছে প্রহরীর দল। অরণ্যপ্রহরায় এই দলে রয়েছেন ১০ জন। নদীপথে তাঁরা দাপিয়ে বেড়াচ্ছেন বোটে করে। চলছে নজরদারি। এমনকী, গ্রামে বাঘ ঢুকতে পারে, সেই খবর পেলেই তৎক্ষণাৎ পৌঁছে যাচ্ছেন তাঁরা।

এ প্রসঙ্গে দক্ষিণ ২৪ পরগনার বনদপ্তরের আধিকারিক মিলন মণ্ডল বলেন, অরণ্যপ্রহরীতে রাখা হয়েছে ক্যাম্প ও বিট অফিসের পুরনো দক্ষ অফিসারদের। সুন্দরবনের টাইগার জোন এলাকায় এই কুইক রেসপন্স পেট্রলিং টিম সর্বদা সজাগ রয়েছে। কোনও জায়গা থেকে বিপদের খবর এলেই প্রস্তুতি নিয়ে জাঁপিয়ে পড়ছে এই দল। একইসঙ্গে এরিয়া ডোমিনেশন বা জঙ্গলে ফাঁদ পাতার খবর থাকলে বনদপ্তরের কুকুর সাইনাকে নিয়ে অপারেশনে নামছেন অরণ্যপ্রহরীরা। সাইনাকে এখন রাখা হয়েছে বকখালি রেঞ্জ অফিসের হেড অফিসে।

জানা গিয়েছে, এই বোটে বিট অফিসার, ফরেস্ট গার্ড, অরণ্যসাথী, বন সহায়করা রয়েছেন। রোটেশন পদ্ধতিতে তিনমাস করে তাঁরা পাহারা দেন। বোটেই থাকে দড়ি, বাঁশ সহ মনিটরিং করার আধুনিক যন্ত্র। কুলতলির আজমলমারি ৮ ও ৯, হেরোভাঙা ৯, আজমলমারি ১ ও ২ নম্বর, বনি ক্যাম্পের দিকে আজমলমারি ৪ ও ৫ নম্বর, ঢুলিভাসানি কলস দ্বীপের কাছে চুলাকাঠি জঙ্গল, পাথরপ্রতিমার লোথিয়ান জঙ্গলের কাছে তল্লাশি চালানো হয় এই বোটের মাধ্যমে। বনদপ্তরের এক আধিকারিক বলেন, কুলতলি, মৈপীঠ, পাথরপ্রতিমার একাধিক জায়গায় জঙ্গলে নাইলনের নেট কাটার খবর এসেছিল। এমনকী, ক’দিন আগে মৈপীঠ, কুলতলির বিভিন্ন জায়গায় নদী সাঁতরে বাঘ লোকালয়ে চলে আসায় আতঙ্ক বেড়েছিল। এই সমস্যা দূর করতেই অরণ্যপ্রহরীর দল তৈরি করা হয়েছে।

কীভাবে কাজ করছেন এই অরণ্যপ্রহরীরা? সন্দেহজনক কাউকে দেখলে বা জঙ্গলে বোট নিয়ে ঢোকার চেষ্টা করলে সঙ্গে সঙ্গে তাদের আটকে দিচ্ছেন তাঁরা। নদীর পাড়ে কোনও গ্রামে বাঘ ঢোকার খবর পেলে বিট ও ক্যাম্পের অফিসাররা যাওয়ার আগেই পৌঁছে যাচ্ছে এই দল। নদীতে বাঘের দেখা পেলে তাড়া করে তাকে জঙ্গলে ফিরিয়ে দিচ্ছেন তাঁরা। যে সব জায়গায় নেট কাটা হয়েছে, দেখামাত্রই তা মেরামতও করে দিচ্ছে এই টিম। এমনকী, কোনও উদ্ধার অভিযানেও এই দলকে ব্যবহার করছে বনদপ্তর। এক আধিকারিক বলেন, কয়েকদিন আগেই ঠাকুরান নদী সংলগ্ন জঙ্গলে গাছ কাটছিল পাচারকারীরা। তাদের অপচেষ্টা রুখে দিয়েছে এই টিম।

TwitterFacebookWhatsAppEmailShare

#sundarbans, #security guards

আরো দেখুন