দেশ বিভাগে ফিরে যান

সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী নিজের টুইটার হ্যান্ডলের বায়ো থেকে সরিয়ে দিলেন বিজেপির নাম

October 8, 2021 | 2 min read

দলের জাতীয় কার্যসমিতির কমিটি থেকে বাদ পড়লেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী (Subramanian Swamy)। আর তারপরই তিনি নিজের টুইটার (Twitter) হ্যান্ডলের বায়ো থেকে সরিয়ে দিলেন বিজেপি-র (BJP) নাম। যা থেকে পরিষ্কার, আগামিদিনেও গেরুয়া শিবিরের শীর্ষ নেতৃত্বের সঙ্গে প্রবীণ নেতার দূরত্ব আরও বাড়তে চলেছে।

এতদিন টুইটারে নিজের অ্যাকাউন্টে সুব্রহ্মণ্যম লিখে রেখেছিলেন বিজেপি সাংসদ পরিচয়। কিন্তু বৃহস্পতিবার প্রকাশিত কমিটির নতুন তালিকা থেকে জানা যায় সেখানে নাম নেই তাঁর। এরপরই সেই পরিচয় সরিয়ে নেন সুব্রহ্মণ্যম। সেখানে এখন লেখা রয়েছে তাঁর রাজ্যসভার সাংসদ, প্রাক্তন ক্যাবিনেট মন্ত্রী কিংবা হার্ভার্ড থেকে অর্থনীতিতে পিএইচডি করা অথবা পেশাগত ভাবে অধ্যাপনার কাজের বিবরণ। কেবল নেই বিজেপির নাম।

বরাবরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi) কড়া সমালোচক প্রবীণ সুব্রহ্মণ্যম। বিশেষ করে কেন্দ্রের অর্থনৈতিক নীতির বিরুদ্ধে বরাবরই সরব হতে দেখা গিয়েছে তাঁকে। গত আগস্টে টুইটারে তিনি মোদীকে তোপ দেগে লেখেন, মোদী ভারতের রাজা নন। সেই সঙ্গে দাবি করেন, কেন্দ্রীয় নীতির সমালোচনা করার অধিকার রয়েছে তাঁর। এছাড়া বিদেশমন্ত্রী এস জয়শংকর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের বিরুদ্ধেও সমালোচনায় মুখর হতে দেখা গিয়েছে তাঁকে।

আসলে দু’বার মন্ত্রিসভার দায়িত্ব পেলেও মোদীর নতুন মন্ত্রিসভায় ঠাঁই হয়নি তাঁর। সমালোচকদের দাবি, সেই কারণেই তিনি এভাবে সরব কেন্দ্রের বিরুদ্ধে। এর আগেও পছন্দের মন্ত্রক না পেয়ে সরকারের সমালোচনা করতে দেখা গিয়েছিল তাঁকে। ফলে দলের ৮০ সদস্যের কার্যসমিতির কমিটির তালিকা থেকে তাঁর বাদ পড়া খুব আশ্চর্য হচ্ছে না ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, নতুন তালিকায় ঠাঁই হয়নি বরুণ গান্ধী ও মানেকা গান্ধীরও। পাশাপাশি প্রহ্লাদ প্যাটেল ও রাও ইন্দরজিৎ সিংয়ের মতো কেন্দ্রীয় মন্ত্রীর নামও নেই কমিটিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Subramanian Swamy, #twitter bio

আরো দেখুন