আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের এক মসজিদ

October 8, 2021 | < 1 min read

সেদেশের উত্তরপূর্ব কুন্দুজ প্রদেশের ওই মসজিদের বিস্ফোরণে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আহত বহু। এর আগে ৩ অক্টোবর কাবুলের এক মসজিদে ভয়াবহ বিস্ফোরণে ৫ জনের মৃত্যু হয়েছিল। কয়েক দিনের মধ্যেই ফের ভয়াবহ বিস্ফোরণ কাবুলিওয়ালার দেশে।

তালিবানের এক মুখপাত্র জাবিনুল্লা মুজাহিদ ওই বিস্ফোরণের কথা জানিয়ে একটি টুইট করেছেন। সেই পোস্টে তিনি লিখেছেন, ”আজ বিকেলে একটি মসজিদে ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। যার ফলে বহু মানুষ শহিদ হয়েছেন। আহত বহু।”

প্রত্যক্ষদর্শীদের বর্ণনা থেকে জানা গিয়েছে, বিস্ফোরণের সময় শিট্টে মসজিদে শুক্রবারের নমাজ পড়ছিলেন স্থানীয় বাসিন্দারা। তখনই বিস্ফোরণে কেঁপে ওঠে মসজিদটি। চোখের সামনে মৃত্যুভূমিতে পরিণত হয় এলাকা। আহতদের দ্রুত স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। 

এর আগে গত ৩ অক্টোবর কাবুলের মসজিদে বিস্ফোরণ ঘটেছিল। হামলার পালটা দিয়ে কাবুলে আইএস-এর একটি ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছিল জেহাদিরা। নিজের টুইটারে হ্যান্ডেলে তালিবান মুখপাত্র মুজাহিদ জানিয়েছিলেন, “কাবুলে আমাদের সফল অভিযানের ফলে ইসলামিক স্টেটের ঘাঁটি ধ্বংস হয়েছে। সেখানে থাকা সমস্ত আইএস সদস্যকে খতম করা হয়েছে।”

উল্লেখ্য, আফগানিস্তানে তুঙ্গে পৌঁছেছে ইসলামিক স্টেট বনাম তালিবান লড়াই। কয়েকদিন আগে ইসলামিক স্টেটের খোরাসান শাখার প্রাক্তন প্রধান আবু ওমর খোরাসানিকে হত্যা করে তালিবান। গত আগস্ট মাসে কাবুল বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় ইসলামিক স্টেট। এই বিস্ফোরণের পিছনেও খোরাসানের দায় রয়েছে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Masjid, #Blast, #Afghanistan

আরো দেখুন