পেটপুজো বিভাগে ফিরে যান

মহানবমী জমিয়ে দিন মাংস দিয়ে

October 14, 2021 | 4 min read

মাটন কারি 


উপকরণ: মাটন  ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি  ২৫০ গ্রাম, কাঁচা লঙ্কা চেরা ৫টা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো ২ চা চামচ, গোটা গোলমরিচ ১চা চামচ, গোটা ধনে ২ চা চামচ, মৌরি ১ চা চামচ, গোটা গরমমশলা ৬ গ্রাম, তেজপাতা ৪টে, সর্ষের তেল ১০০ গ্রাম, আদা-রসুন বাটা ২ চা চামচ, আদা জুলিয়ান করে কাটা ১ চা চামচ, রসুন কুচি 
১ চা চামচ, শুকনো লঙ্কা ২টো, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো ১ চা চামচ। 


প্রণালী: মাটন ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এবার একটা পাত্রে নুন, আদা, রসুন বাটা, দু’চামচ সর্ষের তেল, হলুদ, দু’রকম লঙ্কা গুঁড়ো দিয়ে মাটন মেখে রাখুন এক ঘণ্টা। এরপর কড়ায় শুকনো লঙ্কা, ধনে, মৌরি, গোটা গরমমশলা, গোলমরিচ হালকা ভেজে নিন। অল্প গরম জলে তা ভিজিয়ে বেটে রাখুন। এবার কড়ায় তেল গরম করে তেজপাতা ফোড়ন দিন। তাতে পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে নিন। এরপর ম্যারিনেট করা মাটন দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে আদা ও রসুন কুচি দিয়ে ভালো করে কষান। শুকনো খোলায় ভাজা মশলাটা দিয়ে দিন ও কষতে থাকুন। পরিমাণ মতো গরম জল দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিন। ৪০  থেকে ৫০ মিনিট হয়ে গেলে ঢাকনা খুলে দেখে নিন মাটন সেদ্ধ হল কিনা। সুসিদ্ধ হলে নামিয়ে গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

কচি পাঁঠার ঝোল


উপকরণ: কচি পাঁঠার মাংস ৫০০ গ্রাম, আলু ৫টা, পেঁয়াজ কুচি ৩টে, শুকনো লঙ্কা বাটা ১ চা চামচ, জিরে বাটা ১ চা চামচ, ধনে বাটা ১ চা চামচ, নুন স্বাদ মতো, চিনি  চা চামচ, সর্ষের তেল ৭০ গ্রাম, গোটা গরমমশলা ৬ গ্রাম, তেজপাতা ২টো, হলুদ গুঁড়ো ১ চা চামচ, টম্যাটো কুচি ২টো, টক দই ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ।


প্রণালী: মাংস ধুয়ে হলুদ গুঁড়ো, আদা রসুন বাটা, টক দই, লঙ্কা বাটা দিয়ে ভালো করে মেখে রাখুন আধ ঘণ্টা। এবার আলু দু’টুকরো করে কেটে নিন। তাতে নুন হলুদ মাখিয়ে একটা কড়ায় তেল গরম করে ভেজে তুলে নিন। ওই তেলে তেজপাতা ও গরমমশলা ফোড়ন দিয়ে চিনি দিন। একটু লাল হলেই পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভাজুন। নুন দিয়ে দিন। এবার মাখা মাংসটা দিয়ে কষতে থাকুন। টম্যাটো কুচি ও বাটা মশলাগুলো একে একে দিন। ভালো করে কষানো হয়ে গেলে ভাজা আলুগুলো দিয়ে পরিমাণ মতো জল দিয়ে কুকারে বসিয়ে দিন কুড়ি মিনিট। নামিয়ে পরিবেশন করুন ভাতের সঙ্গে।

নিরামিষ মাংস 


উপকরণ: পাঁঠার মাংস ২৫০ গ্রাম, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১চা চামচ, কাঁচা লঙ্কা ৪টে, জিরে গুঁড়ো ১চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, গাওয়া ঘি ১ চা চামচ, সর্ষের তেল ৪ চা চামচ, তেজপাতা ২টো, গোটা গরমমশলা অল্প, আদা বাটা ১ চা চামচ, চিনি ১ চা চামচ, ফেটানো টক দই ৪ চা চামচ, টম্যাটো বাটা  ১টা, কাঁচা পেঁপে বাটা ১ চা চামচ, আলু দু’টুকরো করে কাটা ৬ টুকরো, গরমমশলা গুঁড়ো চা চামচ।


প্রণালী: মাংস ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে রাখুন। একটা পাত্রে টক দই, টম্যাটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, পেঁপে বাটা দিয়ে মাংসটা মেখে রাখুন। এবার কড়ায় তেল গরম করে আলুগুলো লাল করে ভেজে তুলুন। তেজপাতা, গোটা গরমমশলা ফোড়ন দিয়ে চিনি দিয়ে একটু লালচে হলেই আদা বাটা ও নুন দিন। তারপর মাখানো মাংসটা দিয়ে দিন ও কষতে থাকুন। গোলমরিচ গুঁড়ো দিয়ে দিন। ভাজা আলু দিয়ে কষতে থাকুন। মশলা ভালো করে কষানো হয়ে গেলে পরিমাণ মতো গরম জল দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে দিন। আধ ঘণ্টা বাদে ঢাকনা খুলে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

রেওয়াজি মাটন


উপকরণ:  মাটন কিলো, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো ১ চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো ১, কাঁচা লঙ্কা চেরা ২টো, গোটা শুকনো লঙ্কা ৪টে, ধনে গুঁড়ো ১ চা চামচ, গোটা গরম মশলা অল্প, তেজ পাতা ২টো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জয়িত্রী অল্প, পেঁয়াজ বাটা ২টো, পেঁয়াজ কুচি ৩টে, সর্ষের তেল ১০০ গ্রাম, মাঝারি আকারের গোটা পেঁয়াজ ১০টা, আলু অর্ধেক করে কাটা ৫ টা, ঘি ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো চা চামচ, টম্যাটো বাটা ১টা,  শা জিরে ১চা চামচ।


প্রণালী: প্রথমে মাটন ধুয়ে পরিষ্কার করে নিন। পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা, টম্যাটো বাটা, হলুদ গুঁড়ো দিয়ে মেখে রাখুন দুই-তিন ঘণ্টা। আলুতে নুন, হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিন। এবার একটা কড়ায় তেল ও ঘি গরম করে শা জিরে ও গোটা গরম মশলা ফোড়ন দিন। পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। মশলা মাখা মাংসটা দিয়ে দিন ও কষতে থাকুন। লঙ্কা গুঁড়ো, জয়িত্রী গুঁড়ো করে দিয়ে দিন। গরমমশলা গুঁড়ো, ভাজা আলুগুলো ও নুন দিয়ে কষান। ভালো করে কষানো হয়ে গেলে পরিমাণ মতো গরম জল দিয়ে কুকারে বসিয়ে দিন। পাঁচটা সিটি তুলে আঁচ নিভিয়ে দিন। কিছুক্ষণ পর কুকার খুলে গোটা পেঁয়াজগুলো দিন। আরও কিছুক্ষণ ঢাকা দিয়ে ঢিমে আঁচে বসিয়ে দিন। মিনিট দশেক পর ঢাকনা খুলে গোটা পেঁয়াজগুলো সেদ্ধ হলে নামিয়ে নিন ও পরিবেশন করুন।

TwitterFacebookWhatsAppEmailShare

আরো দেখুন