দেশ বিভাগে ফিরে যান

এবার বিপ্লব দেবের লেখা বই বাধ্যতামূলকভাবে পড়তে হবে ত্রিপুরার স্কুল পড়ুয়াদের

October 18, 2021 | < 1 min read

ত্রিপুরার(Tripura) মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের(Biplab Deb) লেখা বই এবার বাধ্যতামূলকভাবে পড়তে হবে স্কুল পড়ুয়াদের। ত্রিপুরা সরকার সূত্রে খবর এমনই। আগামী শিক্ষাবর্ষ থেকেই পঞ্চম শ্রেণির সিলেবাস অন্তর্ভুক্ত হতে চলেছে গেরুয়া রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রীর(chief minister) লেখা বই। শীঘ্রই মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে সীলমোহর পড়তে চলেছে।

২০১৯ সালে প্রকাশিত হয় বিপ্লব দেবের লেখা বই ‘আধুনিক ত্রিপুরার শিল্পকার মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্য।’ বইটির উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমে বইটি হিন্দিতে প্রকাশিত হয়। পরে তা বাংলায় অনুবাদ করে প্রকাশিত হয়। এরপর পাঠ্যক্রমে বইটির প্রথম অধ্যায় অন্তর্ভুক্ত করার দাবি তোলে বিবেকানন্দ বিচার মঞ্চ নামের একটি সংগঠন। জানা যায়, অরাজনৈতিক মোড়ক থাকলেও আদতে এই সংগঠন বিজেপিরই। ফলস্বরূপ গেরুয়াকরণের পথে হেঁটে বইটি পাঠ্যক্রমে ঢোকাতে চাইছে প্রশাসন। মুখ্যমন্ত্রীর সচিবালয় সূত্রে জানা গিয়েছে, আধুনিক ত্রিপুরার ইতিহাসের বর্ণনা করা হয়েছে ওই বইতে। সেই সময় ত্রিপুরার শাসন ব্যবস্থার সঙ্গে মোদী সরকারের সাদৃশ্যের কথাও উল্লেখ করা হয়েছে ওই অধ্যায়ে। পর্যবেক্ষকদের মতে, জনজাতি অংশের মধ্যে মহারাজ বীরবিক্রম ও ত্রিপুরার রাজ পরিবারের ব্যাপারে আবেগ রয়েছে।

তবে বিপ্লব দেবের বই স্কুলের পাঠক্রমে ঢোকানোর ঘটনায় কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল। তৃণমূলের তরফে বলা হয়েছে, ‘বিপ্লব দেব বই লিখেছেন এটাই একটা মজার কথা। ফলে বোঝাই যাচ্ছে, ওই বইতে হয় লেখা থাকবে মহাভারতের সময়ে ইন্টারনেটের ইতিহাস নয় জলে নামার পর হাঁসের অক্সিজেন ত্যাগ করার মতো বিজ্ঞান।’

TwitterFacebookWhatsAppEmailShare

#books, #tripura, #Biplab Kumar Deb

আরো দেখুন