রাজ্য বিভাগে ফিরে যান

কালিম্পঙে ধসে মৃত্যু, উত্তরবঙ্গে আজও ভারী বৃষ্টির আশঙ্কা

October 20, 2021 | 2 min read

কলকাতা সহ দক্ষিণবঙ্গে আজ, বুধবার দুর্যোগের দাপট কিছুটা কমবে। তবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে আজ ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে চলবে ঝোড়ো হাওয়ার দাপট। দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার হতে পারে বৃহস্পতিবার থেকে। উত্তরবঙ্গে কাল থেকে বৃষ্টির দাপট কমলেও দুর্যোগ পুরোপুরি কাটতে পারে শনিবার নাগাদ। মঙ্গলবার আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে এই খবর জানানো হয়েছে। তারা আরও জানিয়েছে, যে নিম্নচাপের জেরে মধ্য অক্টোবরেও ঘোর দুর্যোগ চলছে রাজ্যজুড়ে, সেটি এখন বিহার ও সংলগ্ন এলাকার উপর অবস্থান করছে। সেই কারণে আজ-কাল দক্ষিণবঙ্গে বৃষ্টি কিছুটা কমলেও উত্তরবঙ্গের জন্য রীতিমতো ভারী বৃষ্টির সতর্কতা জারি করতে হয়েছে। আজ ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলায়। দার্জিলিং ও কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে হতে পারে ভারী বৃষ্টিপাত।

সোমবার রাত থেকেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় দুর্যোগ কার্যত জাঁকিয়ে বসে। এক নাগাড়ে বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার জেরে শৈলশহরে পুজোর ছুটিতে বেড়াতে যাওয়া বহু পর্যটক বিপাকে পড়েছেন। খারাপ আবহাওয়ার জেরে বাগডোগরা বিমানবন্দরের পরিষেবা ব্যাহত হয়। কলকাতা ও বাগডোগরার মধ্যে চলাচলকারী মোট চারটি বিমান বাতিল করতে হয়। বেঙ্গালুরু থেকে বাগডোগরাগামী একটি বিমানের অবতরণ বাতিল করতে হয় এই কারণে। সেটিকে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে নামানো হয়। গুয়াহাটি থেকে আসা একটি বিমানকেও বাগডোগরার বদলে কলকাতায় নামাতে হয়। সব মিলিয়ে যাত্রীরা ব্যাপক ভোগান্তির মধ্যে পড়েন।

ভারী বৃষ্টির জেরে পাহাড়ে ভূমি ধসের সতর্কতা আগেই জারি করা হয়েছিল। আশঙ্কা সত্যি করে মঙ্গলবারই ধসের ঘটনা ঘটে কালিম্পংয়ের তৃতীয় মাইলের কাছে। স্বাস্থ্যদপ্তরের ভাড়া করা একটি গাড়ি ধসের কবলে পড়ে যায়। মৃত্যু হয় সেই গাড়ির চালক কৈলাস বর্মনের (৩৮)। এই ঘটনায় দু’জন স্বাস্থ্যকর্মীও জখম হয়েছেন। দার্জিলিং পাহাড়ের একাধিক জায়গায় ধস নামে। এমনকী রোপওয়ের কাছে ধসের জন্য রাস্তাও বন্ধ করে দিতে হয়।

দক্ষিণবঙ্গের কলকাতা সহ দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি জেলায় মঙ্গলবারও সারাদিন কখনও ইলশে গুঁড়ি, কখনও মুষলধারে বৃষ্টি চলে। পূর্ব মেদিনীপুরের বন্যা কবলিত এলাকাগুলির পরিস্থিতি এই কারণে আরও খারাপ হয়েছে। কোজাগরী লক্ষ্মীপুজোর বাজারও মার খেয়েছে প্রতিকূল পরিবেশের কারণে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather forecast, #Heavy Rain

আরো দেখুন