আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

নিজস্ব সোশ্যাল নেটওয়ার্ক আনতে চলেছেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প

October 21, 2021 | 2 min read

বিদ্বেষমূলক মন্তব্য এবং হিংসা ছড়ানোর অভিযোগে একাধিক সোশ্যাল মিডিয়া ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump) নিষিদ্ধ করেছিল। বারবার অভিযোগ জানিয়েও কোনও লাভ হয়নি। অগত্যা এবার নিজের সোশ্যাল মিডিয়া (Socia Media) প্ল্যাটফর্ম আনতে চলেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। বুধবার এমনই ঘোষণা করেছেন তিনি।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের ঘোষণা অনুযায়ী, আগামী মাসেই আমন্ত্রিত সদস্যদের নিয়ে শুরু হতে চলেছে এই প্ল্যাটফর্ম। নাম রাখা হয়েছে ‘ট্রুথ সোশ্যাল’ (TRUTH Social)। যেখানে চাহিদা অনুযায়ী ভিডিও স্ট্রিমিং করা হবে। তবে তা বিনামূল্যে নয়। নিয়মিত সাবস্ক্রিপশন নিতে হবে। থাকবে বিনোদনমূলক অনুষ্ঠানও। প্ল্যাটফর্মটির মালিকানা থাকবে ট্রাম্প মিডিয়া ও টেকনোলজি গ্রুপের হাতে।

একাধিক সোশ্যাল মিডিয়া থেকে নিষিদ্ধ হয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট (US President)। এই নিষেধাজ্ঞা সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন ট্রাম্প। সঙ্গে তিনি জানিয়েছেন, “নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আসছে টেক জায়ান্টদের একছত্র অধিকারকে চ্যালেঞ্জ জানাতে। এই প্ল্যাটফর্ম হবে নিরপেক্ষ। সকলে নিজেদের মতামত জানাতে পারবে।”

নির্বাচন পরবর্তী বেনজির হিংসার সাক্ষী হয়েছিল আমেরিকা (America)। ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। টুইটার কর্তৃপক্ষের তরফে সে কথার উল্লেখ করে বলা হয়েছে, এভাবেই টুইটার (Twitter) তাদের নীতি ও তার প্রয়োগের ব্যাপারে স্বচ্ছ থাকতে চায়। যদিও ওই অ্যাকাউন্ট বন্ধ করার পরই ট্রাম্প ফের টুইট করেন তাঁর অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে। কয়েক মিনিটের মধ্যেই সেই টুইটও মুছে দেয় টুইটার।

কী ছিল সেই টুইটে? ডোনাল্ড ট্রাম্প সরাসরি টুইটারের বিরুদ্ধে তোপ দেগে জানান, তারা বরাবরই বাক স্বাধীনতার বিরুদ্ধে। কিন্তু এভাবে তাঁর ও তাঁর সাড়ে সাত কোটি ‘দেশভক্ত’ ভোটারের কণ্ঠরোধ করা যাবে না। অদূর ভবিষ্যতেই তিনি নিজস্ব কোনও প্ল্যাটফর্ম নিয়ে আসবেন বলে সেই সময়ই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। অবশেষে সে ঘোষণা করেই দিলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Donald Trump, #truth social

আরো দেখুন