উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

আজ উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

October 24, 2021 | 2 min read

তৃতীয় বার মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম উত্তরবঙ্গ সফরে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, রবিবার তিনি বিমানে কলকাতা থেকে বাগডোগরা বিমানবন্দরে আসবেন। শিলিগুড়িতে বাঘাযতীন পার্কে বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে তিনি উত্তরবঙ্গের একঝাঁক পুজো কমিটিকে শারদ সম্মান প্রদান করবেন বলে জানা গিয়েছে। এনিয়ে শনিবার প্রস্তুতি মিটিং করেছেন রাজ্যের তিন মন্ত্রী এবং পুলিস ও প্রশাসনের আধিকারিকরা। একই সঙ্গে মুখ্যমন্ত্রীর সফর ঘিরে শিলিগুড়িতে সাজ সাজ রব শুরু হয়েছে। 


বিধানসভা ভোটের পর গত সেপ্টেম্বর মাসে উত্তরবঙ্গ সফরে আসার কথা হয়েছিল মুখ্যমন্ত্রীর। সেবার ভবানীপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা হওয়ায় তাঁর সেই সফর বাতিল করা হয়। উপনির্বাচন ও দুর্গাপুজো মেটার পর তিন দিনের উত্তরবঙ্গ সফরে আসছেন মুখ্যমন্ত্রী। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আজ, কলকাতা থেকে বিমানে মুখ্যমন্ত্রী বাগডোগরায় আসবেন। সেখান থেকে তিনি বাঘাযতীন পার্কে বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে যোগ দেবেন। সোমবার উত্তরকন্যা থেকে ভার্চুয়াল মাধ্যমে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলা প্রশাসনের সঙ্গে প্রশাসনিক বৈঠক করবেন। মঙ্গলবার তিনি কার্শিয়াংয়ে যাবেন। সেখানেও আর একটি প্রশাসনিক বৈঠক করবেন। প্রসঙ্গত, বাঘাযতীন পার্কের ওই বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানের আয়োজন করছে শিলিগুড়ি পুলিস কমিশনারেট। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তাতে উত্তরবঙ্গের বিভিন্ন পুজো কমিটি সহ স্বেচ্ছাসেবী সংগঠন অংশ নেবে। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সেই মঞ্চ থেকে ৫৯টি পুজো কমিটিকে শারদ সম্মান প্রদান করা হবে। 

এই অনুষ্ঠান এবং প্রশাসনিক বৈঠকে হাজির থাকতে ইতিমধ্যে শিলিগুড়িতে পৌঁছেছেন বিদ্যুৎ, ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস, পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন, উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সাবিনা ইয়াসমিন প্রমুখ।  শনিবার বিকেলে তাঁরা পুলিস ও প্রশাসনের আধিকারিকদের নিয়ে বিজয়া সম্মিলনী অনুষ্ঠানের মঞ্চ পরিদর্শন করেন। সেখানে তাঁরা ওই অনুষ্ঠান নিয়ে একটি প্রস্তুতি মিটিংও করেন। মিটিংয়ে মন্ত্রীরা ছাড়াও শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব, পুরসভার প্রশাসক বোর্ডের সদস্য অলোক চক্রবর্তী, তৃণমূল কংগ্রেসের দার্জিলিং জেলা সভানেত্রী (সমতল) পাপিয়া ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন। পরে বিদ্যুৎ, ক্রীড়া ও যুবকল্যাণম ন্ত্রী বলেন, এখানে বিজয়া সম্মিলনী ও শারদ সম্মান অনুষ্ঠানে যোগ দিতে আসছেন মুখ্যমন্ত্রী। সেই অনুষ্ঠানের প্রস্তুতি নিয়েই মিটিং করা হল। শিলিগুড়ির পুলিস কমিশনার গৌরব শর্মা বলেন, এই বিজয়া সম্মিলনী অনুষ্ঠানে উত্তরবঙ্গের বিভিন্ন পুজো কমিটি ও স্বেচ্ছাসেবী সংগঠন হাজির থাকবে। এখান থেকে ৫৯টি পুজো কমিটিকে বিশ্ববাংলা শারদ সম্মান প্রদান করা হবে। এদিকে, কয়েকদিন আগেই প্রবল বর্ষণ ও ধসে দার্জিলিং ও কালিম্পং পাহাড়ে ও সমতলে ব্যাপক ক্ষতি হয়েছে। এমন প্রেক্ষাপটে মুখ্যমন্ত্রীর সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এনিয়ে দার্জিলিং ও কালিম্পং পাহাড়ের বাসিন্দারা রীতিমতো উচ্ছ্বসিত। এবার পাহাড়ের উন্নয়নে মুখ্যমন্ত্রী একগুচ্ছ প্রকল্প ঘোষণা করবেন বলেই পাহাড়বাসীদের আশা। একইসঙ্গে সমতলের বাসিন্দারাও মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। ইতিমধ্যে মুখ্যমন্ত্রীর ছবি দেওয়া হোর্ডিং, কাট আউটে গোটা শিলিগুড়ি শহর সাজিয়ে তোলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #Mamata Banerjee, #bengal politics

আরো দেখুন