দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

জলোচ্ছ্বাস এড়াতে নেদারল্যান্ডসের আদলে দীঘায় নিকাশি পরিকাঠামো গড়বে রাজ্য

October 24, 2021 | 2 min read

দীঘা, শঙ্কপুর, তাজপুর এবং মন্দারমণি পর্যটনকেন্দ্রকে সামুদ্রিক জলোচ্ছ্বাসের হাত থেকে রক্ষা করতে উন্নততর নিকাশি পরিকাঠামো গড়ে তোলার পরিকল্পনা নিচ্ছে নবান্ন। ঘূর্ণিঝড় ও সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগে সমুদ্রের জল স্থলভাগে ঢুকলেও যাতে খুব দ্রুত বের করে দেওয়া যায়, তার জন্য আধুনিক প্রযুক্তি কাজে লাগানো হবে। এর জন্য খরচ হবে কয়েকশো কোটি টাকা। এ ক্ষেত্রে নেদারল্যান্ডসের মডেলকে সামনে রাখা হচ্ছে।

নবান্নের কর্তাদের বক্তব্য, অবস্থানগত এবং প্রাকৃতিক কারণে দীঘা, শঙ্করপুর, তাজপুর এবং মন্দারমণিতে সামুদ্রিক জলোচ্ছ্বাস আটকানো সম্ভব নয়। কিন্তু ক্ষতি রোধ করা যায়। সেই মতোই সুদুরপ্রসারী পরিকল্পনা তৈরি করতে চাইছে রাজ্য। বিশ্বমানের নিকাশি পরিকাঠামো, প্রশস্ত নালা তৈরি হবে। যেখানে নালা নেই, সেখানে নতুন করে বানানো হবে। তৈরি হবে আধুনিক পাম্পিং স্টেশন।

নবান্নের নির্দেশে এই পরিকল্পনার ডিপিআর (ডিটেলড প্রোজেক্ট রিপোর্ট) তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। ডিপিআর তৈরির জন্যে কয়েক দিন আগে দীঘা-শঙ্করপুর ডেভলপমেন্ট অথিরিটির তরফে টেন্ডার ডাকা হয়েছে। রাজ্য অর্থ দপ্তর থেকেও প্রয়োজনীয় অনুমোদন মিলেছে। এর পর গ্লোবাল টেন্ডার ডেকে ধাপে-ধাপে প্রকল্প বাস্তবায়িত হবে।

কয়েক মাস আগে ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবে দীঘা, শঙ্করপুর, তাজপুর এবং মন্দারমণিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সমুদ্রের জল বাঁধ টপকে পুরো এলাকা ভাসিয়ে দেয়। জল ঢুকে পড়ে হোটেল এবং দোকানঘরেও। দিন কয়েকের মধ্যে সমুদ্র আবার শান্ত হয়ে গেলেও জল সরতে প্রায় দিন পনেরো লেগেছিল। সম্প্রতি দীঘায় গিয়ে হোটেল-মালিক এবং স্থানীয় ব্যবসায়ীদের কাছে থেকে সমস্যা জানার পরেই মুখ্যমন্ত্রী স্থায়ী সমাধানসূত্র খুঁজে বের করতে অফিসারদের নির্দেশ দেন। তার পরেই তৎপর হয়ে ওঠেন সরকারি কর্তারা।

পুর ও নগরোন্নয়ন দফতরের এক আধিকারিক জানান, চার দিকে সমুদ্রবেষ্টিত হওয়ায় এক সময়ে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডাম শহর ফি-বছরই সমুদ্রের জলে প্লাবিত হতো। সেটা আটকানোর জন্য শহরে অনেক খাল ও নালা তৈরি করা হয়। জল নিষ্কাশনের জন্য উচ্চক্ষমতাসম্পন্ন পাম্পিং স্টেশন নির্মাণ করা হয়েছে। তার ফলে আমস্টারডামে এখন আর বন্যা হয় না। দীঘাকে জলোচ্ছ্বাসের হাত থেকে বাঁচাতে সেই মডেলই অনুসরণ করা হবে। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, দীঘা, শঙ্করপুর, তাজপুর এবং মন্দারমণি ছাড়া আশপাশের এলাকাতেও নিকাশি পরিকাঠামোর বিকাশ ঘটানো হবে। এর জন্য বিভিন্ন পয়েন্টে উচ্চক্ষমতাসম্পন্ন পাম্পিং স্টেশনও তৈরি করা হবে।

দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের যুগ্মসম্পাদক বিপ্রদাস চক্রবর্তী বলেন, ‘প্রতি বছরই সমুদ্রের জলে প্লাবিত হয় দিঘা-শঙ্করপুর পর্যটনকেন্দ্র। কয়েক মাস আগে যে ঘূর্ণিঘড় হয়ে গেল, তাতে সব হোটেলে সমুদ্রের নোনা জল ঢুকেছিল। ভরা কোটালের সময়েও সমুদ্রের জল উপচে চলে আসছে রাস্তায়। দীর্ঘ দিন ধরে সেই জল জমে থাকে। পর্যটন ব্যবসা মার খায়। নিকাশি ব্যবস্থা আরও উন্নত হলে সেই সমস্যা থাকবে না। নিকাশি পরিকাঠামো উন্নয়নে পদক্ষেপ করলে আমরা সরকারকে সব ধরনের সহযোগিতা করব।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #Digha, #Mandarmani, #digha hotel, #West Bengal, #Mamata Banerjee

আরো দেখুন