হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

গুজরাত দাঙ্গা মামলায় অনেক প্রমাণ উপেক্ষা করেছে সিট, সুপ্রিমকোর্টে দাবি জাকিয়ার

October 28, 2021 | < 1 min read

গত ২৬শে অক্টোবর থেকে গুজরাত দাঙ্গা নিয়ে জাকিয়া জাফরি আবেদন মামলার শুনানি শুরু হয়েছে সুপ্রিম কোর্টে। গতকাল শুনানির সময় গুজরাত দাঙ্গায় নিহত কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া অভিযোগ করেন, গুজরাত দাঙ্গা নিয়ে বসা বিশেষ তদন্তকারী দল বা সিট গুরুত্বপূর্ণ প্রমাণকে উপেক্ষা করেছে এবং নরেন্দ্র মোদীকে ক্লিনচিট দিয়েছে।

তিনি দাবি করেন, মামলায় এমন অনেক বিষয় ছিল যা রিপোর্টে উল্লেখ করেনি সিট।

প্রসঙ্গত, এই মামলা যিনি দায়ের করেছেন সেই জাকিয়ার স্বামী এহসান জাফরি গুলবার্গ সোসাইটির ঘটনায় মৃতদের একজন। ২০০২ সালের সেই ভয়াবহ রাতে গুজরাতের গুলবার্গ সোসাইটিতে ৬৮ জনের মৃত্যু হয়। সেখানে মৃতদের মধ্যে ছিলেন জাকিয়ার স্বামী এহসান জাফরি।

২০১২ এর ৮ ফেব্রুয়ারি চূড়ান্ত রিপোর্টে নরেন্দ্র মোদী এবং অন্যান্য ৬৩ জনকে ক্লিনচিট দেয় বিশেষ তদন্তকারী দল বা সিট, তারমধ্যে রয়েছেন সরকারের আধিকারিকরাও, বলা হয়, তাঁদের বিরুদ্ধে “কোনও প্রমাণ নেই”।

সিটের এই সিদ্ধান্তের বিরুদ্ধে জাকিয়া জাফরির আবেদন ২০১৭-এর ৫ অক্টোবর গুজরাত হাইকোর্টে খারিজ হয়ে যায়, তারপরেই ২০১৮ তে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি।

আবদনে আরও বলা হয় যে, নিম্ন আদালতের এক বিচারকের সামনে চূড়ান্ত রিপোর্টে সিটের ক্লিনচিট দেওয়ার পর, প্রতিবাদ জানান আবেদনকারী, “কোনও প্রামাণ্য দিক” বিচার বিবেচনা না করেই যা খারিজ করে দিয়েছিলেন মেজিস্ট্রেট।

২০০২ সালে যে সময় গুজরাত দাঙ্গার আগুনে জ্বলেছে, সেই সময় সেখানের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদী। ঘটনায় মুখ্যমন্ত্রী মোদীর বিরুদ্ধেও সেই সময় চলে তদন্ত। শেষে ক্লিনচিট পেয়ে যান মোদী। আর এই জায়গা থেকেই মোদীর ক্লিনচিট পাওয়া নিয়ে প্রশ্ন তোলেন জাকিয়া জাফরি। দায়ের হয় মামলা।

জাকিয়া জাফরির তরফে বিশিষ্ট আইনজীবী কপিল সিবাল লড়ছেন এই লড়াই। এদিকে, সলিসিটার জেনারেল তুষার মেহতা এই মামলায় গুজরাত সরকারের পক্ষে আইনি লড়াইয়ে নামেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#HTK, #Gujarat Riots, #Zakia Jafri

আরো দেখুন