পেটপুজো বিভাগে ফিরে যান

বাড়িতেই ভাইফোঁটার স্পেশ্যাল মিষ্টি তৈরি করে ভাইকে তাক লাগিয়ে দিন

November 6, 2021 | 2 min read

প্রতিবারই তো ভাইফোঁটার (BhaiPhota) দিনে ফোঁটা দেওয়ার পর ভাইয়ের সামনে সাজিয়ে দেন এক প্লেট মিষ্টি। আর সেই মিষ্টি কিনে আনা হয় দোকান থেকেই। এবারটি না হয়, নিজেই বানিয়ে ফেলুন ভাইফোঁটার মিষ্টি (Sweets) । রইল রেসিপি–

চকলেট সন্দেশ-

যা যা লাগবে–
ছানা
কোকো পাউডার
চিনি
কাজু, আমন্ড, কিশমিশ
গুড়ো দুধ
ঘি

এভাবে তৈরি করুন-

কড়াইয়ের মধ্যে সামান্য ঘি গরম করে ছানা দিয়ে ভাল করে নাড়ুন। আন্দাজমতো গুড়ো দুধ, চিনি এবং কোকো পাউডার ভাল করে মিশিয়ে নিন। মিশে গেলে কাজু, আমন্ড, কিশমিশ ঢেলে দিয়ে সন্দেশের আকারে গড়ে নিয়ে পরিবেশন করুন ‘চকলেট সন্দেশ’।

আইসক্রিম সন্দেশ

যা যা লাগবে-
ছানা
ফ্রেশ ক্রিম
কনডেন্স মিল্ক , গুড়ো দুধ
চিনি
কাজু-কিশমিশ কুচি

মিক্সার গ্রাইন্ডারে ছানা, ফ্রেশ ক্রিম, কনডেন্স মিল্ক, গুড়ো দুধ, চিনি, কাজু, কিশমিশ মিশিয়ে ভাল করে ঘুরিয়ে নিন। ভাল করে মেশানো হয়ে গেলে একটি অ্যালুমিনিয়ামের পাত্রের মধ্যে মিশ্রণটি ঢেলে দিয়ে উপরে কাজু-কিশমিশ কুচি দিয়ে প্রেসার কুকারে রেখে ঢাকনা বন্ধ করে দিন। ১৫ মিনিট পর প্রেসার কুকার থেকে বার করে পরিবেশন করুন ‘আইসক্রিম সন্দেশ’।

শাঁখ সন্দেশ

যা যা লাগবে–

ছানা
চিনি
এলাচ গুড়ো
ঘি

তৈরি করুন এভাবে-

কড়াইয়ে ঘি গরম করুন। তারপর এর মধ্য়ে চিনি ও ছানা দিয়ে ভাল করে নেড়ে নিন। চিনি মিশে গেলে এলাচ গুড়ো দিয়ে একটি থালার মধ্যে রেখে সন্দেশের ছাঁচের মধ্যে এই মিশ্রণটি ভাল করে ঠেসে ঠেসে দিয়ে দিন। ছাঁচ থেকে বার করে ঠান্ডা হলে পরিবেশন করুন ‘শাঁখ সন্দেশ’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sweets, #Bhaiphota

আরো দেখুন