রাজ্য বিভাগে ফিরে যান

কে আগামীর পঞ্চায়েত মন্ত্রী? শোভনদেব না মানস?

November 8, 2021 | 2 min read

সুব্রত মুখোপাধ্যায়ের পর পঞ্চায়েতমন্ত্রীর চেয়ারে কে বসতে চলেছেন? ৯ নভেম্বর মেয়াদ শেষ হতে যাওয়া অমিত মিত্রের গুরুত্বপূর্ণ অর্থমন্ত্রিত্বের ভারই বা কে পাবেন? সুব্রতবাবুর অন্যান্য দপ্তরগুলির দায়িত্ব কাদের হাতে তুলে দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়? রাজ্য মন্ত্রিসভায় রদবদলের মুখে এই প্রশ্নগুলোই এখন রাজনৈতিক মহলে চর্চার কেন্দ্রে।

সুব্রত মুখোপাধ্যায়ের মতো বর্ষীয়ান সেনাপতির কাঁধে পঞ্চায়েত দপ্তরের দায়িত্ব সঁপেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কালীপুজোর রাতে সুব্রতবাবুর প্রয়াণ হয়। তারপর থেকেই রাজনৈতিক মহলে আলোচনা, কে হতে চলেছেন পরবর্তী পঞ্চায়েতমন্ত্রী? রাজ্য প্রশাসনিক মহলে ঘোরাফেরা করছে দু’টি নাম—শোভনদেব চট্টোপাধ্যায় এবং মানস ভুঁইঞা। মন্ত্রিসভায় বয়স এবং অভিজ্ঞতার নিরিখে প্রথম সারিতে রয়েছেন শোভনদেববাবু। বর্তমানে তিনি কৃষিমন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছেন। দপ্তর রদবদল করে পঞ্চায়েতমন্ত্রী হিসেবে শোভনদেববাবুকে নিয়ে আসা হতে পারে। তবে তিনিই একমাত্র সম্ভাব্য প্রার্থী নন। চর্চায় রয়েছে মানস ভুঁইঞার নামও। পঞ্চায়েত ও গ্রামীণ ব্যবস্থা সম্পর্কে তাঁর ভালোরকম অভিজ্ঞতা রয়েছে। এর আগে সেচ বিভাগের দায়িত্বও সামলেছেন। বর্তমানে তিনি জলসম্পদ উন্নয়নমন্ত্রী। কাজেই রাজনৈতিক ও প্রশাসনিক অভিজ্ঞতাসম্পন্ন মানসবাবুর নাম এক্ষেত্রে উঠে আসাটা অস্বাভাবিক নয়। মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক। ফলে তার আগেই পুরো ছবিটা স্পষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

আর এখানেই আলোচনায় উঠে এসেছে অর্থদপ্তর। অমিত মিত্র বর্তমানে অর্থমন্ত্রী রয়েছেন। কিন্তু তিনি বিধায়ক হিসেবে নির্বাচিত নন। শারীরিক অসুস্থতার কারণে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে প্রার্থী হননি অমিতবাবু। কিন্তু ক্ষমতায় হ্যাটট্রিকের পর অমিতবাবুকেই অভিজ্ঞ অর্থমন্ত্রী হিসেবে বেছে নেন মুখ্যমন্ত্রী। ১০ মে মন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন অমিত মিত্র। মন্ত্রী হিসেবে তাঁর ছ’মাসের মেয়াদ শেষ হচ্ছে ৯ নভেম্বর। ফলে অর্থদপ্তর কার হাতে থাকবে, তা নিয়েই এখন জোর চর্চা চলছে। প্রশাসনিক সূত্রে খবর, গুরুত্বপূর্ণ অর্থদপ্তর নিজের হাতেই রাখতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেক্ষেত্রে অর্থদপ্তরে মুখ্যমন্ত্রীর উপদেষ্টা হিসেবে থেকে যাবেন অমিত মিত্র। অর্থনীতিতে অগাধ পাণ্ডিত্বের অধিকারী অমিতবাবু যাতে প্রশাসনিক কাজকর্মের সঙ্গে যুক্ত থাকেন, এমনটাই চান মুখ্যমন্ত্রী। ঠিক যেমন তামিলনাড়ুতে রঘুরাম রাজন। সেই প্রসঙ্গও টানছেন অনেকে।

পাশাপাশি, সাধন পান্ডে অসুস্থ হওয়ার পর ক্রেতা সুরক্ষা এবং স্বনির্ভর ও স্বনিযুক্তি দপ্তরের দায়িত্ব গিয়েছিল সুব্রত মুখোপাধ্যায়ের হাতে। এই দপ্তরগুলির বণ্টনও তাই সময়ের অপেক্ষা। অর্থাৎ, মন্ত্রিসভায় রদবদল একটা হচ্ছেই। দলেরই একটি মহলের খবর, এই রদবদলে চন্দ্রিমা ভট্টাচার্যকে অর্থদপ্তরের রাষ্ট্রমন্ত্রী করা হতে পারে। সেক্ষেত্রে পুরদপ্তর ফিরে যেতে পারে ফিরহাদ হাকিমের হাতে। এছাড়াও সদ্য সমাপ্ত দিনহাটা উপনির্বাচনে ১ লক্ষ ৬৪ হাজার ভোটে জিতেছেন উদয়ন গুহ। তিনি রাজ্য মন্ত্রিসভায় আসতে পারেন বলে খবর। বদল কি খাদ্যদপ্তরেও? এই চর্চাও কিন্তু চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sovandeb Chattopadhyay, #Manas Bhunia

আরো দেখুন