হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

দেশের মানুষকে ভাতে মারার চক্রান্ত মোদীর, বিনামূল্যে রেশন বন্ধের নেপথ্যে আসল কারণ কী

November 9, 2021 | < 1 min read

করোনা নামক মহামারী যখন বহু মানুষের হাতের কাজ আর মুখের গ্রাস কেড়ে নিয়েছিল, তখন সরকারের দেওয়া বিনামূল্যে রেশনই তাঁদের দু’বেলা অন্ন জুটিয়েছে। লকডাউন মিটে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই সেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা বন্ধ করার ইঙ্গিত দিল কেন্দ্র। মোদী (Narendra Modi) সরকারের বক্তব্য, দেশের আর্থিক পরিস্থিতি আগের থেকে এখন অনেকটাই ভাল। তাই বিনামূল্যে রেশন দেওয়ার প্রয়োজনীয়তা ফুরিয়েছে।

শুক্রবার কেন্দ্রের খাদ্যসচিব সুধাংশু পাণ্ডে জানিয়েছেন, ৩০ নভেম্বরের পরও বিনামূল্যে রেশন প্রকল্প চালিয়ে যাওয়ার জন্য কেন্দ্রের কাছে কোনও প্রস্তাব নেই। অর্থনৈতিক পুনরুদ্ধার এবং কেন্দ্রের খোলা বাজারে বিক্রয় প্রকল্প (OMSS) নীতির জন্য খোলাবাজারে খাদ্যশস্য ভাল বিক্রির কারণে প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ যোজনায় (Pradhan Mantri Garib kalyan Anna Yojona) আর বিনামূল্যে রেশন বিতরণের প্রস্তাব কেন্দ্রের কাছে আসেনি। এদিন পাণ্ডে এক সাংবাদিক সম্মেলনে বলেন, “দেশে অর্থনৈতিক পুনরুদ্ধার ভালভাবেই হচ্ছে। তাছাড়া আমাদের ওএমএসএস নীতিতে এবার খোলাবাজারে খাদ্যশস্য বিক্রিও ব্যতিক্রমীভাবে ভাল। সে কারণে প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ যোজনার মেয়াদ বাড়ানোর কোনও প্রস্তাব আমাদের কাছে নেই।”

কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে লকডাউনের জেরে বিধ্বস্ত পরিস্থিতিতে গতবছর মার্চে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ যোজনা ঘোষণা করে। প্রাথমিকভাবে এপ্রিল থেকে জুন মাসের জন্য এই প্রকল্প ঘোষণা করা হয়েছিল। পরে ধাপে ধাপে এই প্রকল্প ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। কেন্দ্রের দাবি, জাতীয় খাদ্য সুরক্ষা মিশনের (NFSM) অধীনে থাকা ৮০ কোটি মানুষ এই প্রকল্পের আওতায় বিনামূল্যে রেশন পেয়েছেন। লকডাউনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে বারবার এই প্রকল্পের সুখ্যাতি শোনা গিয়েছে। এমনকী রাষ্ট্রসংঘের মঞ্চে একাধিক আন্তর্জাতিক সমাবেশেও এই প্রকল্পের কথা বুক বাজিয়ে বলেছেন মোদী। কিন্তু বড় কোনও মত পরিবর্তন না হলে এই প্রকল্প এবার বন্ধ হতে চলেছে।

তবে, কেন্দ্র নভেম্বরে এই প্রকল্প বন্ধ করলেও একাধিক রাজ্য নিজেদের খরচে এই প্রকল্প চালাবে। এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) যেমন অনেক আগেই জানিয়ে দিয়েছেন, তিনি বিনামূল্যে বাড়ি বাড়ি গিয়ে রেশন দেওয়ার প্রকল্প চালু রাখবেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও (Yogi Adityanath) হোলি পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration, #Free Ration, #HTK, #modi govt

আরো দেখুন