রাজ্য বিভাগে ফিরে যান

দুয়ারে সরকার: শিলিগুড়ি সহ দার্জিলিং জেলায় বাড়ল রেশন গ্রাহকের সংখ্যা

November 10, 2021 | 2 min read

খাদ্য ও সরবরাহ দপ্তর সূত্রে জানা গিয়েছে, দ্বিতীয় দফার দুয়ারে সরকার কর্মসূচির রিপোর্ট অনুসারে জেলায় রেশন গ্রাহকের সংখ্যা প্রায় এক লক্ষ বেড়েছে। বর্তমানে জেলায় রেশন গ্রাহকের সংখ্যা ১৮লক্ষ ১৩ হাজার ৩৯৪জন। আগামী ১৬ নভেম্বর থেকে দুয়ারে রেশন প্রকল্পের সুবিধা ৬০৩টি দোকানের মাধ্যমে সমস্ত গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হবে। ইতিমধ্যে জেলা খাদ্য ও সরবরাহ দপ্তর এ ব্যাপারে রেশন ডিলারদের সঙ্গে বৈঠক করেছে। ডিলাররাও এই কর্মসূচি বাস্তবায়িত করতে সবরকম সহায়তার আশ্বাস দিয়েছেন।


বিধানসভা ভোটের পর ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দ্বিতীয় দফায় দুয়ারে সরকার কর্মসূচির ক্যাম্প করা হয়। তাতে নতুন রেশন কার্ড তৈরি করা হয়। সেই ক্যাম্পের রিপোর্টে জেলায় একধাক্কায় রেশন গ্রাহকের সংখ্যা অনেকটাই বেড়েছে। খাদ্য ও সরবরাহ দপ্তর সূত্রে জানা গিয়েছে, দুয়ারে সরকার ক্যাম্পের আগে পর্যন্ত শিলিগুড়ি সহ দার্জিলিং জেলায় রেশন গ্রাহকের সংখ্যা ছিল ১৭লক্ষের কিছুটা বেশি। ক্যাম্পের পর তা আরও একলক্ষের উপর বেড়েছে। ইতিমধ্যে তাঁদের কাছে ডিজিটাল রেশন কার্ড পাঠানো শুরু হয়েছে। জেলা খাদ্য নিয়ামক অভিজিৎ ধারা বলেন, জেলায় রেশন গ্রাহকের সংখ্যা বেড়েছে। সরকারি নির্দেশ অনুসারে গ্রাহকদের কাছে ডিজিটাল কার্ড পাঠানোর কাজ চলছে।


এনিয়ে নতুন রেশন গ্রাহকরা রীতিমতো উচ্ছ্বসিত। তাঁদের একাংশ বলেন, করোনার প্রথম ঢেউয়ের সময় অনেকদিন লকডাউন ছিল। সেই সময় রেশন কার্ড না থাকায় চরম সমস্যায় পড়েছিলেন অনেকে। কেউ কেউ খাদ্য দপ্তরের কাছ থেকে কুপন সংগ্রহ করে রেশন সংগ্রহ করেছিলেন। অনেকে সেই সুবিধাও গ্রহণ করতে পারেননি। সেই সময়ই রেশন কার্ডের প্রয়োজনীয়তা উপলব্ধি করা গিয়েছিল। বিপদের দিনে এই কার্ড দিয়ে কিছুটা হলেও সমস্যা সমাধান করা যাবে।


এদিকে, আগামী ১৬ নভেম্বর থেকে জেলায় দুয়ারে রেশন প্রকল্প আওতায় আনা হবে সমস্ত রেশন দোকান। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত ১৬ সেপ্টেম্বর রাজ্যের অন্যান্য জেলার মতো এখানেও পাইলট হিসাবে দুয়ারে রেশন প্রকল্পের সূচনা করা হয়। এখনও পর্যন্ত জেলায় ৬০৩টি রেশন দোকানের মধ্যে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে ৩৩৭টি দোকান। আগামী ১৪ নভেম্বর পর্যন্ত এই পাইলট কর্মসূচি চলবে। ১৬ নভেম্বর থেকে রাজ্যের অন্যান্য জেলার মতো এখানেও পাকাপাকিভাবে দুয়ারে রেশন প্রকল্প চালু হবে। এবার থেকে সমস্ত গ্রাহকরাই এই নতুন প্রকল্পের সুবিধা পাবেন। জেলার খাদ্য নিয়ামক বলেন, ওই দিন থিকে সমস্ত রেশন দোকানকে দুয়ারে রেশন প্রকল্পের আওতায় আনা হচ্ছে। রাজ্য সরকারের  নির্দেশ মতো এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।


প্রসঙ্গত, ওই দিন কলকাতায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে দুয়ারে সরকার প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। ওই সভায় শিলিগুড়ির ২০জন ডিলার যোগ দেবেন। পশ্চিমবঙ্গ এমআর ডিলার অ্যাসোসিয়েশনের শিলিগুড়ির সাধারণ সম্পাদক ধীরেন সিনহা বলেন, রাজ্য সরকারের এই প্রকল্প সফল করতে আমরা সবরকমভাবে সহায়তা করব।  

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Ration, #Duare Sarkar

আরো দেখুন