দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

আজও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা আবহাওয়া দপ্তরের

November 14, 2021 | 2 min read

নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে নভেম্বর মাসে অসময়ের বৃষ্টিতে মাঠে ধানের ক্ষতির আশঙ্কা করছে আবহাওয়া দপ্তর। শনিবার সন্ধ্যায় বিশেষ সতর্কবার্তা জারি করে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ, রবিবার বীরভূম, নদীয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জেলাগুলিতে এই বৃষ্টি নিয়ে হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে ৭০ থেকে ১১০ মিলিমিটার (মিমি) বৃষ্টি হলে আবহাওয়াগত বিচারে তা ভারী বৃষ্টি হিসেবে ধরা হয়। দক্ষিণবঙ্গের যে জেলাগুলিতে বেশি মাত্রায় বৃষ্টি হওয়ার সতর্কবার্তা দেওয়া হয়েছে, তার বেশিরভাগেই প্রচুর ধানচাষ হয়। আবহাওয়া দপ্তরের বার্তায় জানানো হয়েছে, এই বৃষ্টিতে মাঠে থাকা ধানের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি থাকছে।

আবহাওয়াবিদরা এছাড়াও জানিয়েছেন, দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, রবি ও সোমবার মিলিয়ে কলকাতা ও সংলগ্ন এলাকায় ৩০ মিমি বৃষ্টি হতে পারে। বৃষ্টি কিছুটা বেশি হলে মাঠে থাকা শীতের সব্জিচাষে ক্ষতির আশঙ্কাও করছেন কৃষি বিশেষজ্ঞরাও। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি স্থলভূমিতে ঢুকে পড়ে তামিলনাড়ুর উপর অবস্থান করছে। ওই নিম্নচাপ থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা অন্ধ্র্র-ওড়িশা উপকূল হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত এসেছে। এই অক্ষরেখার প্রভাবেই শনিবার সকাল থেকে দক্ষিণবঙ্গের নদীয়া, বীরভূম সহ কয়েকটি জেলায় বৃষ্টি শুরু হয়ে যায়। কলকাতা ও সংলগ্ন এলাকায় সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন ছিল।

কাল, সোমবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকছে। আকাশ মেঘাচ্ছন্ন থাকায় সর্বোচ্চ তাপমাত্রা শনিবার অনেকটা কমে গিয়েছে। এদিন কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা (২৭.৩ ডিগ্রি সেলসিয়াস) স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম ছিল। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা (২৩.৩ ডিগ্রি) স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি ছিল। আবহাওয়াবিদরা জানিয়েছেন, মেঘ ও বৃষ্টির পরিবেশে এখন সর্বোচ্চ তাপমাত্রা কমবে। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পাবে। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ জলীয় বাতাস বেশি পরিমাণে প্রবেশ করে বৃষ্টির মেঘ তৈরি করছে। পুবালি বাতাস এখন তুলনামূলকভাবে সক্রিয়। দিনের তাপমাত্রা কমে যাওয়ায় পুবালি বাতাসের জেরে সন্ধ্যার পর কিছুটা শীতের অনুভূতি থাকছে। 


এদিকে, আপাতত দক্ষিণবঙ্গে উত্তুরে হাওয়া সক্রিয় হবে না বলে আবহাওয়াবিদরা মনে করছেন। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা আপাতত ২০ ডিগ্রির উপর থাকছে। ফের একটি নিম্নচাপ বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে। ওই নিম্নচাপটি শক্তিশালী হয়ে আগামী ১৮ নভেম্বর নাগাদ অন্ধ্রপ্রদেশ উপকূল দিয়ে স্থলভূমিতে প্রবেশ করবে। ওই নিম্নচাপটির প্রভাব দক্ষিণবঙ্গে কতটা পড়বে, সে ব্যাপারে শনিবার পর্যন্ত আবহাওয়া দপ্তর কিছু জানায়নি। তবে ওই নিম্নচাপটিও দক্ষিণবঙ্গে শীতের আমেজকে থমকে দেওয়ার কাজ করবে– এমন সম্ভাবনা বেশি বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rain, #South Bengal

আরো দেখুন