দেশ বিভাগে ফিরে যান

উত্তরপ্রদেশের ভোটে জিততে পুরাণ, ইতিহাস গুলিয়ে দিচ্ছেন শাহ-যোগীরা?

November 15, 2021 | 2 min read

করোনা পর্বে গঙ্গায় ভেসেছে লাশের সারি। নারী নির্যাতন, দলিত ও মুসলিমদের উপর অত্যাচারে দেশের একেবারে উপরের সারিতেই রয়েছে রাজ্য। এই অবস্থায় উত্তরপ্রদেশের ভোটে জিততে মেরুকরণকেই মূল হাতিয়ার করতে গিয়ে পুরাণ, ইতিহাস সবই গুলিয়ে দিচ্ছেন অমিত শাহ-যোগী আদিত্যনাথেরা।

ইতিহাস বলে, আলেকজান্ডারের মৃত্যুর বেশ কয়েক বছর পরে তাঁর সেনাপতি সেলুকাসকে যুদ্ধে হারিয়েছিলেন চন্দ্রগুপ্ত মৌর্য। ইতিহাস যা-ই বলুক, উত্তরপ্রদেশের বিজেপির মুখ্যমন্ত্রী রবিবার যে তথ্য জানিয়েছেন, তা হল, চন্দ্রগুপ্ত মৌর্যের কাছে যুদ্ধে হেরে গিয়েছিলেন গ্রিক সম্রাট আলেকজান্ডার! যোগীর দাবি, ‘‘ইতিহাসকে বিকৃত করা হয়েছে। ইতিহাস চন্দ্রগুপ্ত মৌর্যকে মহান বলে না। তারা কাকে মহান বলে? তারা আলেকজান্ডারকে মহান বলে, যিনি চন্দ্রগুপ্ত মৌর্যের কাছে হেরে গিয়েছিলেন।’’

যোগীর এমন তথ্য শুনে ইতিহাসের শিক্ষক-পড়ুয়া তো বটেই, সাধারণ ইতিহাসের জ্ঞান থাকা লোকেরাও চমকে উঠেছেন। চমকে গিয়েছেন বিরোধী রাজনীতিকেরাও। তবে তাঁরা বলছেন, ইচ্ছা করেই মিথ্যা ইতিহাস আওড়াচ্ছেন যোগী। হিন্দু রাজা হিসেবে চন্দ্রগুপ্তকে মহিমান্বিত করতে গিয়ে আর কোনও তথ্য না পেয়ে আলেকজান্ডারের সঙ্গে যুদ্ধে তাঁকে জিতিয়ে দিয়েছেন! অথচ আলেকজান্ডার যখন ভারত থেকে বহু দূরে মারা যান, সে সময় চন্দ্রগুপ্ত নাবালক। যোগীর এমন ‘ইতিহাস’ নিয়ে নেটমাধ্যমে তোলপাড় শুরু হয়েছে। অনেকেই ইতিহাস তুলে ধরে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতৃত্বকে ব্যঙ্গ করেছেন। কেউ কেউ আবার যোগীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে বিদ্রুপ করে বলছেন, প্রধানমন্ত্রী মোদীর মতোই শিক্ষার বহর যোগীর। অনেকে বলেছেন, শিক্ষা-স্বাস্থ্য-আইনশৃঙ্খলা-কর্মসংস্থানের মতো জরুরি বিষয় নিয়ে কথা বলতে গেলে মুখ পুড়বে বুঝেই যোগী সঙ্ঘের ইশারায় মিথ্যে ইতিহাস রচনা করছেন। আরএসএস বহু দিন ধরেই এ দেশের ইতিহাসকে বিকৃত করার চেষ্টা চালাচ্ছে। ইতিহাসের হিন্দুত্বকরণের চেষ্টা চালাচ্ছে। তারই ফল এই রকম বিকৃত ইতিহাস। সে কারণেই ব্রিটিশদের কাছে বারবার ক্ষমা প্রার্থনা করা সাভারকরকেও বীর বলে প্রচার করতে মরিয়া বিজেপি ও সঙ্ঘ পরিবার।

যোগীর এই বিচিত্র ইতিহাস বর্ণনার ঠিক আগের দিনই রামায়ণের মতো বিষয় নিয়েও অদ্ভুতুড়ে তথ্য দিয়েছেন মোদীর সেনাপতি তথা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রামায়ণ অনুযায়ী, মৃত্যুশয্যায় শায়িত রাবণের কাছে রাজধর্ম শেখার জন্য ভাই লক্ষ্মণকে পাঠিয়েছিলেন রামচন্দ্র। গত কাল উত্তরপ্রদেশে হিন্দি ভাষা প্রচারের এক অনুষ্ঠানে গিয়ে অমিত শাহ জানান, মৃত্যুশয্যায় থাকা রাবণের কাছে রাজধর্ম শিখতে ভরতকে পাঠিয়েছিলেন রামচন্দ্র! বিরোধীরা বলছেন, যে রামচন্দ্রকে সামনে রেখে বিজেপি ভোটপ্রচার করে, তাঁকে নিয়েই প্রকৃত সত্যটা তারা জানে না! এতেই প্রমাণ হয়, বিজেপি মিথ্যে হিন্দুত্বের প্রচার করে। রামায়ণ নিয়ে অমিত শাহের এমন ভুল দাবিতে অস্বস্তিতে গেরুয়া শিবিরও। তবে সাহস করে কেউ এ নিয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #bjp, #Yogi Adiyanath

আরো দেখুন