আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মার্কিন নাগরিকদের ভারত সফরে সন্ত্রাসবাদ ও ধর্ষণের ভয় দেখাল আমেরিকা

November 17, 2021 | 2 min read

ছবি সৌজন্যে: Britannica

ভারতে ঘুরতে আসার বিষয়ে সচেতন হওয়ার পরামর্শ দিল আমেরিকা। সোমবার এক নির্দেশিকায় আমেরিকা জানিয়েছে, সন্ত্রাসবাদ এবং সাম্প্রদায়িক হিংসা বৃদ্ধি পাওয়ায় ভারতভ্রমণ নিয়ে সতর্ক থাকা দরকার সে দেশের নাগরিকদের। একই ভাবে ওই নির্দেশিকায় পাকিস্তানের নামও রয়েছে। আমেরিকার দাবি, ভারত ক্রমবর্ধমান অপরাধ ও সন্ত্রাসবাদের কারণে বিদেশি নাগরিকদের সচেতন হওয়া দরকার।

আমেরিকার পররাষ্ট্র দপ্তর থেকে অনুরোধ করা হয়েছে, সে দেশের নাগরিকেরা যেন জম্মু ও কাশ্মীরে বেড়াতে না যান। কারণ, গত কয়েক বছর ধরেই সেখানে অশান্তি চলছে। ভারত-পাক সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে যেতেও নিষেধ করা হয়েছে তাঁদের। ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরে বিশেষ সুবিধা তুলে নেওয়ার ভারতীয় সিদ্ধান্তের পর ভারত-পাক সম্পর্কের অবনতি হয়েছে জানিয়ে সতর্কতা জারি করেছে আমেরিকা। নিষেধ করা হয়েছে পশ্চিমবঙ্গের পশ্চিমদিকের জেলাগুলিতে ঘুরতে যেতেও।

পশ্চিমবঙ্গের পশ্চিম দিকের জেলাগুলির মধ্যে অন্যতম পুরুলিয়া। শীত থেকে শুরু করে বসন্তের মরসুমে পর্যটন শিল্পকে নতুন করে ঢেলে সেজেছে রাজ্য। বিদেশি সমাগম হলে রাজ্যের উন্নতি। কিন্তু তারই মধ্যে জঙ্গলমহল নিয়ে আমেরিকার সতর্কবার্তায় তৈরি হচ্ছে অস্বস্তি।

আমেরিকার পররাষ্ট্র দপ্তরের দাবি, রিপোর্টে দেখা গিয়েছে ভারতবর্ষে ধর্ষণের ঘটনা দ্রুত বাড়ছে। যৌন নির্যাতন-সহ অন্য ধরনের অপরাধও ক্রমাগত বাড়ছে। বিশেষত পর্যটনস্থলগুলিতে যে কোনও সময় জঙ্গি হামলা হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। সে ক্ষেত্রে পরিবহণ কেন্দ্র, ভ্রমণকেন্দ্র, দোকান, শপিংমল এবং সরকারি অফিসগুলির কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে , ভারতবর্ষের সর্বত্র আমেরিকার নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করার ক্ষমতা তাদের নেই। ফলে পূর্ব মহারাষ্ট্র, উত্তর তেলঙ্গানা, পশ্চিম পশ্চিমবঙ্গের দিকে না যাওয়াই ভাল। শীত পড়তে না পড়তেই ভারতবর্ষের বিভিন্ন পর্যটন স্থলে ভিড় জমান বিদেশি নাগরিকেরা। সে ক্ষেত্রে এই সতর্কতা জারি হওয়াকে গুরুত্বপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

একই সঙ্গে পাকিস্তানের বালোচিস্তান এবং খাইবার পাখতুনখাওয়া প্রদেশ-সহ উপজাতি অধ্যুষিত এলাকাগুলিতে Federally Administered Tribal Areas (FATA) যেতে নিষেধ করা হয়েছে। কারণ সেখানে অপহরণের ভয় রয়েছে। যে কোনও সীমান্তবর্তী এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। পাকিস্তানে এর আগে একাধিকবার আমেরিকান কূটনীতিকদের উপর হামলা হয়েছে, সে কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়েছে আমেরিকার নাগরিকদের। ২০১৪ সালের পর পাকিস্তানের সার্বিক পরিস্থিতির উন্নতি হলেও জঙ্গি হামলার ভয় থেকেই যাচ্ছে। যদিও ইসলামাবাদকে খানিকটা ছাড় দেওয়া হয়েছে। কিন্তু সেখানেও আমেরিকা সরকারে সীমিত ক্ষমতার বিষয়ে সতর্ক করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#america, #security, #Warning, #India, #tourists

আরো দেখুন