প্রযুক্তি বিভাগে ফিরে যান

ফের বিশ্বজুড়ে বিভ্রাট ফেসবুকে, টের পেয়েছিলেন?

November 20, 2021 | 2 min read

ফের কিছুক্ষণের জন্য পরিষেবা বন্ধ হল Instagram এবং Whatsapp-এর। শুক্রবার রাতে এই সমস্যা দেখা দেয়। বিশ্বের বিভিন্ন প্রান্তের Instagram এবং Whatsapp ব্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হয়। ভারতীয় সময় অনুযায়ী শুক্রবার রাত 10 টা থেকে রাত সাড়ে 11টা পর্যন্ত সমস্যা তৈরি হয়। যদিও তার পর পরিষেবা আবার স্বাভাবিক হয়।

জানা গেছে শুধু Instagram বা Whatsapp নয়, Facebook বা Meta ব্যবহারকারীদের অনেকেই সমস্যার মুখোমুখী হন। তবে সবথেকে বেশি সমস্যা তৈরি হয়েছিল Instagram ব্যবহারকারীদের জন্য।

Meta-র বিভিন্ন পরিষেবা যখন ডাউন তখন অনেকে Tweet করেন। সেখানে একজন ব্যবহারকারী লিখেছেন আরও একদিন, আরও একবার Meta ডাউন। Facebook, Instagram এবং WhatsApp সব ডাউন. #GetItTogetherMark। আরও একজন বলেছেন, Instagram বারবার ডাউন হয়ে যাচ্ছে।”

এই ঘটনার ঠিক একমাসের ঠিক আগে আরও একবার ডাউন হয়ে গিয়েছিল Facebook। সেসময় বিশ্বব্যাপী প্রায় 7ঘণ্টা পরিষেবা বন্ধ ছিল Facebook বা Meta-র অন্য অ্যাপগুলি। কিছু প্রযুক্তিগত সমস্যার জন্যই এই পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু, গতকাল ওই সমস্যার পর Meta-র তরফে কোনও কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে কোনও প্রযুক্তিগত সমস্যার কারণেই এই সমস্যা তৈরি হয়েছিল।

এক মাস আগে Facebook-CEO মার্ক জ়ুকেরবার জানিয়েছিলেন, তাঁর সংস্থার নাম পরিবর্তিত হয়ে নতুন নাম হচ্ছে Meta। এবং Metavese-এর সুবিধা ফেসবুক ব্যবহারকারীরা পাবেন বলে জানিয়েছেন। এরপরেই বিভিন্ন সংস্থা Metaverse প্রযুক্তি নিয়ে আসার কথা জানিয়েছেন। এমনকী Microsoft এর তরফেও Metaverse-এর সুবিধা সহ business suite পরিষেবা দেওয়ার কথা জানিয়েছে।

অন্যদিকে Instagram এর ক্ষেত্রেও একাধিক আপডেট জানানো হয়েছে সংস্থার তরফে। Instagram এর Threads অ্যাপ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 2019 সালে ওই অ্যাপটি চালু করা হয়েছিল। যার মাধ্যমে স্টোরি বা চ্যাট Instagram-এর বন্ধুদের মধ্যে শেয়ার করা সম্ভব হয়। এমনকী, Instagram অ্যাপ না খুলেই Instagram-এ কেউ ছবি পোস্ট করতে পারেন। সংস্থার তরফে জানানো হয়েছে, যেহেতু খুব একটা বেশি ট্রাকশন পাওয়া যায়নি। সেকারণে ওই অ্যাপটি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে এবার থেকে Instagram-এ ছবি বা ভিডিয়োর সঙ্গে মিউজিক যোগ করতে পারবেন ব্যবহারকারীরা। সংস্থার তরফে একটি আপডেটে এই তথ্য দেওয়া হয়েছে। এরজন্য Instagram-এর একটি নির্দিষ্ট তালিকা থেকে পছন্দের গান বেছে নিতে পারবেন ব্যবহারকারীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#technology, #Facebook, #Instagram, #Whatsapp

আরো দেখুন