খেলা বিভাগে ফিরে যান

‘হালাল মাংস’ নিয়ে বিতর্কের জের, মুখ খুলল বিসিসিআই

November 24, 2021 | 1 min read

ভারতীয় ক্রিকেটারদের মেনুতে ‘হালাল মাংস’ (‘Halal’ meat diet plan)।  ভারতীয় ক্রিকেট তোলপাড় তা নিয়ে। সোশ্যাল মিডিয়ার রোষানলে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। এরকম অস্থির পরিস্থিতিতে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত ও নিউজিল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচ।

‘হালাল মাংস’ নিয়ে তুমুল বিতর্কে যখন আলোড়িত ভারতীয় ক্রিকেট তখন নীরবতা ভাঙল বিসিসিআই (BCCI)। নীরবতা ভেঙে বোর্ডের তরফে বিবৃতি দেওয়া হল। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধূমল (Arun Dhumal) জানিয়ে দিলেন, বোর্ডের তরফ থেকে এমন ধরনের কোনও খাদ্যতালিকার কথা জানানো হয়নি ক্রিকেটারদের। সম্পূর্ণ ভিত্তিহীন খবর। তিনি বলেন, ”এই ধরনের ডায়েট প্ল্যানের কথা কোনওদিনও বলা হয়নি আর বলাও হবে না ক্রিকেটারদের। কী খেতে হবে আর কী খাওয়া যাবে না, তা নিয়ে বোর্ড কখনওই কোনও ক্রিকেটারকে কোনও পরামর্শ দেয়নি। ক্রিকেটাররা নিজেদের পছন্দের খাবার খেতেই পারে।” 

টি টোয়েন্টি বিশ্বকাপের পরেই এদেশে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ খেলতে এসেছে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজে ভারত হোয়াইটওয়াশ করেছে কিউয়িদের। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে টেস্ট ম্যাচ। আর তার আগেই খবর ছড়িয়ে পড়ে, ভারতীয় ক্রিকেটাররা কখন কী খাওয়া-দাওয়া করবেন, সেই মেনুও ঠিক করে ফেলা হয়েছে। মিনি ব্রেকফাস্ট, লাঞ্চ, টি টাইম স্ন্যাক এবং ডিনারের মেনুও ঠিক করা আছে। সেই মেনুতে রাখা হয়নি শূকরের মাংস বা পর্ক এবং গোমাংস বা বিফ।

তবে উল্লেখ রয়েছে ‘হালাল’ মাংসের। আর সেখান থেকেই যত বিতর্কের সূত্রপাত। অনেকেই প্রশ্ন তুলেছেন, যে দলে হিন্দু-মুসলিম নির্বিশেষে প্রত্যেকে খেলেন, সেখানে কেন হালাল মাংস রাখা হচ্ছে? ধর্মের নামে এভাবে বিভেদ সৃষ্টি করা উচিত নয় বলেও মত অনেকের।

বিতর্কের আগুনে জল ঢালার জন্যই নড়চড়ে বসল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। জানিয়ে দেওয়া হল, যা রটেছে তা ঠিক নয়।  

TwitterFacebookWhatsAppEmailShare

#India vs New Zealand, #Cricket, #BCCI

আরো দেখুন