রাজ্য বিভাগে ফিরে যান

স্বাস্থ্যদপ্তরে ডাক্তার সহ বিভিন্ন পদে ৪ হাজার নিয়োগ প্রক্রিয়া শুরু

November 25, 2021 | 2 min read

স্বাস্থ্যদপ্তরে ডাক্তার, ল্যাবরেটরি টেকনিশিয়ান, ফেসিলিটি ম্যানেজার-সহ বিভিন্ন পদে প্রায় ৪ হাজার জনের নিয়োগের প্রক্রিয়া ফের শুরু হয়েছে। গত ২০১৯ সাল থেকে বিভিন্ন সময়ে ওইসব পদে চাকরির জন্য আবেদনপত্র চাওয়া হয়েছিল। স্বাস্থ্যদপ্তর নভেম্বর মাসে স্টাফ নার্স পদে প্রায় ৫ হাজার নিয়োগের জন্য আবেদন নেওয়ার বিজ্ঞপ্তি জারি করেছে। সব মিলিয়ে হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে স্বাস্থ্যদপ্তরে প্রায় ৯ হাজার নিয়োগ হতে চলেছে। 

বিভিন্ন পদে প্রায় ৪ হাজার নিয়োগের প্রক্রিয়া শুরু করতে রিক্রুটমেন্ট বোর্ড দুটি পৃথক বিজ্ঞপ্তি জারি করেছে। সরকারি বিভিন্ন হাসপাতালে ফেসিলিটি ম্যানেজারের ৮১৯টি পদে নিয়োগের জন্য ২০১৯ সালের জানুয়ারিতে বিজ্ঞপ্তি জারি হয়। রিক্রুটমেন্ট বোর্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মোট চাকরি প্রার্থী ছিল ২ লক্ষ ৬১ হাজার ৫৮৬ জন। এর মধ্যে মাত্র ১৩ হাজার ৩৫৯ জনের নথি যাচা‌ই করা হয়েছে। ২০১৯-এর সেপ্টেম্বর থেকে ২০২০-র অক্টোবর পর্যন্ত কাজটি হয়। কোভিড পরিস্থিতির জন্য এত কম নথি যাচাই হয়েছে। নথির কপি বোর্ডের অফিসে আগে জমা দেওয়া হয়েছিল। এবার প্রার্থীদের নথি অনলাইনে যাচাই করা হবে। রিক্রুটমেন্ট বোর্ডের ওয়েবসাইটের মাধমে নথি আপলোড করতে বলা হয়েছে প্রার্থীদের। আগে ফিজিক্যালি জমা দিয়ে থাকলেও ফের অনলাইনে নথি জমা দিতে বলা হয়েছে। প্রার্থীদের নথিভুক্ত মোবাইল নম্বর বা ই-মেলের মাধ্যমে ওয়েবসাইটে লগ ইন করতে হবে। এরপর প্রার্থী অনলাইনে তাঁর আবেদনপত্রটি দেখতে পাবেন। এরপর নির্দিষ্ট জায়গায় প্রয়োজনীয় নথিগুলি আপলোড করে দিতে হবে। আপলোড করার সময়সীমা বোর্ড ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেবে। ফেসিলিটি ম্যানেজার পদে আবেদনের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ছিল স্নাতক। ২০১৯ সালের বিজ্ঞপ্তিতে জানানো হয়, উচ্চমাধ্যমিক ও স্নাতক স্তরের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মোট পদের ২০ গুণ প্রার্থীকে ডাকা হবে। বোর্ড এরপর এই প্রার্থীদের লিখিত পরীক্ষা নেবে। সফল প্রার্থীদের ইন্টারিভিউর মাধ্যমে নিয়োগ করা হবে। 


ফেসিলিটি ম্যানেজারের নিয়োগ বিজ্ঞপ্তির পর বিভিন্ন সময়ে মেডিক্যাল টেকনোলজিস্ট (প্রায় দেড় হাজার পদ), জেনারেল ডিউটি মেডিক্যাল অফিসার (প্রায় ১২০০টি পদ), ফার্মাসিস্ট (৭৭ পদ), ড্রাইভার (৩০০টি পদ), ফিজিওথেরাপিস্ট (৮টি পদ) নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে বোর্ড। গত ২৩ নভেম্বর বোর্ড বিজ্ঞপ্তি জারি করে ওই পদগুলিতে আবেদনকারীদের নথি অনলাইনে অপালোড করতে বলেছে। অনলাইনে নথি যাচাইয়ের কাজ হবে। তৃণমূল প্রভাবিত রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের প্রবীণ নেতা মনোজ চক্রবর্তী জানিয়েছেন, এইসব পদে নিয়োগের প্রক্রিয়া দ্রুত শুরু করতে বোর্ড কর্তৃপক্ষকে অনেকদিন ধরে অনুরোধ করা হচ্ছিল। অবশেষে তাতে সাড়া মিলেছে। কয়েক হাজার শূন্য পদে সরকারি হাসপাতালে নিয়োগ হলে স্বাস্থ্য প঩রিষেবার মান উন্নত হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Recruitment

আরো দেখুন