দেশ বিভাগে ফিরে যান

ত্রিপুরায় পুরভোটের গণনা স্থগিতের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে তৃণমূল

November 26, 2021 | < 1 min read

ত্রিপুরার পুরভোটে হিংসা নিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ তৃণমূল। সে রাজ্যের পুরভোটের গণনা স্থগিত করার জন্য দেশের শীর্ষ আদালতে আর্জি জানিয়েছে তারা। তৃণমূলের দাবি, মানুষকে ভোট দিতে দেওয়া হয়নি বলেই এই আর্জি।
তৃণমূলের অভিযোগ, অবাধ এবং শান্তিপূর্ণ ভাবে পুরনির্বাচন করানোর জন্য দেশের শীর্ষ আদালত যে নির্দেশ দিয়েছিল, তা মানা হয়নি ত্রিপুরায়। এ নিয়ে তদন্তের দাবিও জানানো হয়েছে। তৃণমূল চাইছে, আদালতের তত্ত্বাবধানে থাকা প্যানেল এ নিয়ে তদন্ত করুক। সেই সঙ্গে মানুষ ভোট দিতে পারেননি এই অভিযোগ তুলে, গণনায় স্থগিতাদেশ দেওয়ার আর্জিও জানানো হয়েছে।

আগরতলা-সহ ত্রিপুরার বাকি পুর অঞ্চলগুলিতে ভোট হয়েছে ২৫ নভেম্বর, বৃহস্পতিবার। ভোটের আগের দিন রাত থেকে তাদের প্রার্থীদের বিজেপি আশ্রিত গুন্ডারা হুমকি দিয়েছে বলে অভিযোগ বিরোধীদের। নির্বাচনের দিনও পোলিং এজেন্ট এবং বিরোধী প্রার্থীদের মারধর করা হয়েছে বলে অভিযোগ সে রাজ্যের বিরোধী দল তৃণমূল এবং সিপিএমের। এই দাবির সপক্ষে নিজেদের টুইটার হ্যান্ডলে বৃহস্পতিবার একাধিক ছবি-ভিডিয়ো পোস্ট করেছে তৃণমূল-সিপিএম। যদিও সেই সব ছবি বা ভিডিয়োর সত্যতা যাচাই করেননি দৃষ্টিভঙ্গি।

এমন ভিডিয়োও সামনে এসেছিল, যেখানে দেখা যায় ভোটকেন্দ্রে বৃদ্ধার উপস্থিতিতে তাঁর ভোট দিচ্ছেন মুখ ঢাকা যুবক। কোথাও ভোটাররা ভোট দিতে গিয়ে জানতে পেরেছেন, তাঁদের ভোট পড়ে গিয়েছে। কোথাও আবার হুমকির জেরে ভোটকেন্দ্র অবধিই পৌঁছতে পারেননি সাধারণ ভোটাররা। তৃণমূলের দাবি, এই সব দৃশ্য দেখিয়ে দিয়েছে পুরভোটের দিন কী হয়েছে আগরতলা-সহ বিভিন্ন পুর এলাকায়। সুপ্রিম কোর্টও ভোট চলাকালীন অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে। সিপিএম এবং‌ তৃণমূল দু’দলই পুরভোটকে ‘প্রহসন’ অ্যাখ্যা দিয়ে পুনর্নির্বাচনের দাবি তুলেছে। সেই আবহেই ত্রিপুরা নিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ বাংলায় বিজেপি-কে পরাস্ত করা তৃণমূল।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #supreme court, #tmc, #tripura election, #tripura

আরো দেখুন