কলকাতা বিভাগে ফিরে যান

২০২২ সালে রাজ্য সরকারি কর্মীদের কমবে ছুটি, তালিকা প্রকাশ করল নবান্ন

November 26, 2021 | 2 min read

রাজ্য সরকারের ২০২২ সালের ছুটির তালিকা প্রকাশিত হল। শুক্রবার এই তালিকা প্রকাশ করেছে অর্থ দপ্তর। সেই তালিকায় দেখা যাচ্ছে, শনি ও রবিবার পড়ে যাওয়ায় অনেক ছুটিই নষ্ট হবে সারা বছরে। এর মধ্যে উল্লেখযোগ্য গাঁধী জয়ন্তী। ২ অক্টোবর একে তো রবিবার তার উপরে দুর্গাপুজোর সপ্তমী। ফলে জোড়া ছুটি নষ্ট।

শুক্রবার যে তালিকা নবান্ন প্রকাশ করেছে, সেখানে তিনটি তালিকা রয়েছে। প্রথমটিতে এনআই অ্যাক্টে সাধারণ ছুটির দিনের উল্লেখ রয়েছে। দ্বিতীয় তালিকায় দেওয়া রয়েছে পশ্চিমবঙ্গ সরকার ছুটি দেয় এমন দিনগুলির উল্লেখ। আর তৃতীয় তালিকায় এমন কিছু ছুটির কথা বলা রয়েছে যেগুলি সমাজের কিছু কিছু অংশের জন্য নির্দিষ্ট। যেমন খ্রিস্টানদের জন্য ইস্টার স্যাটারডে, আদিবাসীদের জন্য হুল দিবস।

যাঁরা ছুটি ভালবাসেন, তাঁদের জন্য মনখারাপের খবর রয়েছে তালিকায়। দেখা যাচ্ছে রবিবার পড়েছে এমন প্রাপ্য ছুটির দিন দশটি। নেতাজির জন্মদিন, গাঁধীজির জন্মদিনের মতো সেই তালিকায় মে দিবস, বড়দিন, ছটপুজো, লক্ষ্মীপুজো, মহালয়া রয়েছে। রবিবারে পড়েছে ইদুজ্জোহা, ফতেহা-দোহাজ-দহমের দিন যথাক্রমে ১০ মে এবং ৯ অক্টোবর।

সরস্বতী পুজো ৫ ফেব্রুয়ারি। সেই দিন তো বটেই, তার আগের দিন শুক্রবারেও ছুটি ঘোষণা করেছে রাজ্য। এর ফলে সরস্বতীপুজোকে কেন্দ্র করে শুক্র থেকে রবি— টানা তিন দিনের ছুটি উপভোগ করা যাবে।

এনআই অ্যাক্ট অনুযায়ী পাবলিক হলি ডে-র যে তালিকা প্রকাশিত হয়েছে, তাতে ১২ জানুয়ারি (বিবেকানন্দের জন্মদিন), ২৬ জানুয়ারি (প্রজাতন্ত্র দিবস), ৫ ফেব্রুয়ারি (সরস্বতীপুজো), ১৮ মার্চ (দোল), ১৪ এপ্রিল (আম্বেডকর জয়ন্তী এবং মহাবীর জয়ন্তী), ১৫ এপ্রিল (গুড ফ্রাইডে এবং বাংলার নববর্ষ), ৩ মে (ইদ-উল-ফিতর), ৯ মে (রবীন্দ্র জয়ন্তী), ১৬ মে (বুদ্ধ পূর্ণিমা), ৯ অগস্ট (মহরম), ১৫ অগস্ট (স্বাধীনতা দিবস), ৩-৫ অক্টোবর (দুর্গাপুজো), ২৪ অক্টোবর (কালীপুজো), ৮ নভেম্বর (গুরু নানকের জন্মদিন) রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #Holiday, #West Bengal

আরো দেখুন