দেশ বিভাগে ফিরে যান

ডিসেম্বরের শুরুতেই ঘণ্টায় ১১৭ কিমি বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

December 1, 2021 | 2 min read

প্রতীকী ছবি।

ফের ঘূর্ণিঝড়ের তাণ্ডব? মৌসম ভবন ( West Bengal Weather Update) জানাচ্ছে ডিসেম্বরের শুরুতেই পূর্ব ভারতে আছড়ে পড়তে পারে প্রবল ঘূর্ণিঝড় জাওয়াদ (Cyclone Jawad Alert)। আগামী শনিবার (৪ ডিসেম্বর) সকালের দিকে সেই ঘূর্ণিঝড় উত্তর অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের মধ্যে আছড়ে পড়তে পারে। তবে শেষমুহূর্তে পূর্ব উপকূলের গা ঘেঁষে বেরিয়ে যাওয়ার সম্ভাবনাও আছে।

 মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার সকালে দক্ষিণ থাইল্যান্ড এবং সংলগ্ন অঞ্চলে একটি নিম্নচাপ অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টায় আন্দামান সাগরে পৌঁছে যাবে। তারপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবারের মধ্যে গভীর নিম্নচাপে  ( West Bengal Weather Update) পরিণত হবে। যা দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে। প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার সকালে দক্ষিণ থাইল্যান্ড এবং সংলগ্ন অঞ্চলে একটি নিম্নচাপ অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টায় আন্দামান সাগরে পৌঁছে যাবে। তারপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবারের মধ্যে গভীর নিম্নচাপে ( West Bengal Weather Update) পরিণত হবে। যা দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে।

 পরবর্তী ২৪ ঘণ্টায় মধ্যে বঙ্গোসাগরের উপর তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপর আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে সেই ঘূর্ণিঝড়। যা বর্ষার পর প্রথম ঘূর্ণিঝড় ( West Bengal Weather Update)  হতে চলেছে। সেইসঙ্গে ক্রমাগত শক্তি বাড়াতে থাকবে। শেষপর্যন্ত শনিবার (৪ ডিসেম্বর) সকালের দিকে উত্তর অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের মধ্যে আছড়ে পড়তে পারে। প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

পরবর্তী ২৪ ঘণ্টায় মধ্যে বঙ্গোসাগরের উপর তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপর আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে সেই ঘূর্ণিঝড়। যা বর্ষার পর প্রথম ঘূর্ণিঝড় ( West Bengal Weather Update) হতে চলেছে। সেইসঙ্গে ক্রমাগত শক্তি বাড়াতে থাকবে। শেষপর্যন্ত শনিবার (৪ ডিসেম্বর) সকালের দিকে উত্তর অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের মধ্যে আছড়ে পড়তে পারে।

ঘূর্ণিঝড় জাওয়াদের (Cyclone Jawad Alert) বেগ কত থাকবে?

 ঘূর্ণিঝড় জাওয়াদের (Cyclone Jawad Alert) বেগ কত থাকবে?,[object Object],মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, ঘণ্টায় ৮৯ কিলোমিটার থেকে ১১৭ কিলোমিটার বেগে বইতে পারে ঝড় (Cyclone Jawad Alert)। তবে সেই ঘূর্ণিঝড় ওড়িশা উপকূলে আছড়ে পড়বে নাকি ভারতের পূর্ব উপূকল ঘেঁষে বেরিয়ে যাবে, তা এখনও পুরোপুরি নিশ্চিত নয়। পূর্ব উপকূলের গা ঘেঁষে বেরিয়ে গেলেও ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে ওই অঞ্চলে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা ( West Bengal Weather Update)  আছে। হতে পারে ক্ষয়ক্ষতি। প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।


মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, ঘণ্টায় ৮৯ কিলোমিটার থেকে ১১৭ কিলোমিটার বেগে বইতে পারে ঝড় (Cyclone Jawad Alert)। তবে সেই ঘূর্ণিঝড় ওড়িশা উপকূলে আছড়ে পড়বে নাকি ভারতের পূর্ব উপূকল ঘেঁষে বেরিয়ে যাবে, তা এখনও পুরোপুরি নিশ্চিত নয়। পূর্ব উপকূলের গা ঘেঁষে বেরিয়ে গেলেও ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে ওই অঞ্চলে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা ( West Bengal Weather Update) আছে। হতে পারে ক্ষয়ক্ষতি।

বর্ষার আগমণের জেরে কোথায় কোথায় বৃষ্টি হবে?

 • বর্ষার আগমণের জেরে কোথায় কোথায় বৃষ্টি হবে?,[object Object],উপকূলীয় ওড়িশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। কয়েকটি জায়গায় বিক্ষিপ্তভাবে অত্যধিক ভারী বর্ষণের পূর্বাভাস আছে। সংলগ্ন এলাকা তথা ওড়িশার একাধিক জেলা, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলি এবং উত্তর উপকূলীয় অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। আগামী রবিবার (৫ ডিসেম্বর) পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন উত্তর উপকূলীয় ওড়িশার কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

উপকূলীয় ওড়িশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। কয়েকটি জায়গায় বিক্ষিপ্তভাবে অত্যধিক ভারী বর্ষণের পূর্বাভাস আছে। সংলগ্ন এলাকা তথা ওড়িশার একাধিক জেলা, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলি এবং উত্তর উপকূলীয় অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। আগামী রবিবার (৫ ডিসেম্বর) পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন উত্তর উপকূলীয় ওড়িশার কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#cyclone, #Rain, #Weather Update, #Cyclone Jawad

আরো দেখুন