খেলা বিভাগে ফিরে যান

অ্যাজাজের রেকর্ড ছোঁয়ার দিনেই ব্যাটিংয়ে ফেল, ৬২ রানে অলআউট কিউয়িরা

December 4, 2021 | 2 min read

ওয়াংখেড়েতে ভারতীয় স্পিনারদের ভেলকি। অশ্বিন-অক্ষর প্যাটেলদের  যোগ্য সংগত করলেন মহম্মদ সিরাজ (Mohammad Siraj)। যার ফলশ্রুতিতে উইলিয়ামসনহীন কিউয়িরা গুটিয়ে গেল মাত্র ৬২ রানে। ভারতের মাটিতে প্রথম ইনিংসে কোনও টেস্ট দলের করা সর্বনিম্ন স্কোর এটিই। এর আগে ইংল্যান্ড ১৯৮৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭৫ রানে অল-আউট হয়ে যায়। ভারতের মাটিতে এর আগে কিউয়িদের সর্বনিম্ন স্কোর ছিল ১২৪ রান।

শনিবার দুপুরে যে ওয়াংখেড়ের মাটিতে নিউজিল্যান্ডের অ্যাজাজ প্যাটেল (Ajaz Patel) বিশ্বরেকর্ড গড়লেন, সেখানেই এদিন ফুল ফুটিয়েছেন ভারতীয় বোলাররা। শুরুটা করে দিয়েছিলেন আগের ম্যাচে দল থেকে বাদ পড়া মহম্মদ সিরাজ। নিজের প্রথম স্পেলেই তিনটি উইকেট তুলে নিয়ে কিউয়ি ইনিংসের কোমর ভেঙে দেন তিনি। এর শেষটা করলেন অশ্বিন। তিনি একাই পেলেন ৪ উইকেট। বাকি দুই স্পিনারের মধ্যে অক্ষর প্যাটেলের খাতায় দুটি এবং জয়ন্ত যাদবের খাতায় গিয়েছে একটি করে উইকেট।

এদিন কিউয়িদের তরফে সর্বোচ্চ ১৭ রান করেন কাইল জেমিসন। দ্বিতীয় সর্বোচ্চ রান অধিনায়ক টম লেথামের ১০। এরা দু’জন ছাড়া নিউজিল্যান্ডের (New Zealand) আর কোনও ব্যাটসম্যান দুই সংখ্যার গণ্ডিও পেরোননি। ফলে মাত্র ৬২ রানে গুঁটিয়ে যায় নিউজিল্যান্ড। ভারত প্রথম ইনিংসে লিড পায় ২৬৩ রানে। তবে, বিরাটদের ফলো অন করানোর সুযোগ পেলেও অধিনায়ক বিরাট তা করেননি। তিনি ফের ব্যাট করার সিদ্ধান্ত নেন।

খেলার ফলাফল যাই হোক, এই ম্যাচের পিচ নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু হয়েছে। দ্বিতীয় দিনেই ওয়াংখেড়ের এই পিচে যেভাবে বোলাররা সাহায্য পাচ্ছেন, তা ব্যাটসম্যানরা অন্তত খুব একটা ভাল চোখে দেখবেন না। বস্তুত, ওয়াংখেড়ের পিচ নিয়ে আগেও বিতর্ক হয়েছে। শনিবার মুম্বই টেস্টের দ্বিতীয় দিনের শেষে নতুন করে যে বিতর্কের সৃষ্টি হবে না, সেটা হলফ করে বলে দেওয়া যায় না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #test match, #India Vs New Zealand 2021

আরো দেখুন