দেশ বিভাগে ফিরে যান

২২-এ সাগরপাড়ে মহারণ, তার আগে তৃণমূল-এমজিপি জোট কী আসন্ন?

December 6, 2021 | < 1 min read

সাগরপাড়ের রাজ্য গোয়ায় আগামী বছর অর্থাৎ ২০২২ সালে বিধানসভা নির্বাচন রয়েছে। ত্রিপুরার পরে গোয়াকে পাখির চোখ করে ক্ষমতা দখল করতে সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়েছে ঘাসফুল শিবির। প্রতিদিনই গোয়ায় তৃণমূলের সংগঠন বিস্তার ঘটছে, আগামী ১৩ই ডিসেম্বর ফের গোয়া সফরে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, আসন্ন নির্বাচন উপলক্ষ্যে গোয়ার মহারাষ্ট্রবাদী গোম্যান্তক পার্টির (এমজিপি) সঙ্গে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের জোট হতে চলেছে। প্রসঙ্গত উল্লেখ্য, এমজিপি গোয়ার অন্যতম প্রাচীনতম রাজনৈতিক দল, পর্তুগিজ শাসনের শেষে স্বাধীন ভারতে ১৯৬১ সালে তারাই ছিল গোয়ার প্রথম শাসক দল।

এমজিপির সভাপতি দীপক দাভিলকর নিজে এই জোটের কথা জানিয়েছেন, তাঁরা তৃণমূলের সঙ্গেই ২২-এর গোয়া বিধানসভা নির্বাচনে লড়তে চান। তাঁর কথানুযায়ী, তাঁরা তৃণমূলের সঙ্গে প্রাকনির্বাচনী জোট করতে আগ্রহী।

সূত্র মারফত জানা গিয়েছে, এই জোট হলে গোয়ায় ৯ টি আসনে এমজিপি প্রতিদ্বন্ধিতা করতে চলছে এবং বাকি আসনগুলিতে লড়বে তৃণমূল। যদিও দীপক দাভেলকরের দাবি, তৃণমূলের কাছ থেকে জোটসঙ্গী হিসেবে তাঁরা ১২ টি আসন চেয়েছেন। এই মর্মে আলোচনা চলছে। জোট হওয়া প্রায় নিশ্চিত। সূত্রের খবর, সব কিছু ঠিক থাকলে আগামী ১৩ই ডিসেম্বর মমতা বন্দ্যোপাধ্যায়ের গোয়া সফর চলাকালীন তৃণমূল-এমজিপি যৌথ ভাবে তাদের জোটের অনুষ্ঠানিক ঘোষণা করতে পারে। এখন দেখার মমতা বন্দ্যোপাধ্যায়ের গোয়া সফর শেষে, পশ্চিম ভারতের সাগরপাড়ের রাজ্যের রাজনৈতক সমীকরণ কোথায় গিয়ে দাঁড়ায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Trinamool Congress, #MGP, #Goa

আরো দেখুন