রাজ্য বিভাগে ফিরে যান

এসএসকেএম হাসপাতালে চালু হয়ে যাবে ক্যানসার শল্য চিকিৎসার বহির্বিভাগ

December 9, 2021 | < 1 min read

এবার ক্যানসারের শল্য চিকিৎসার বহির্বিভাগ চালু হতে চলেছে এসএসকেএম হাসপাতালে। অন্যান্য সরকারি হাসপাতালে তা হলেও এখানে এই পরিষেবা মিলছিল না। কারণ এখানে ক্যানসার শল্য চিকিৎসকের পদে নির্দিষ্ট কেউ ছিলেন না। এখন রাজ্যে সহকারী শিক্ষক–চিকিৎসক থেকে প্রফেসর পদ পর্যন্ত পদোন্নতি হয়েছে। তার তালিকাও প্রকাশ করা হয়েছে। তার জেরে ‘সার্জিক্যাল অঙ্কোলজিস্ট’ পদে একজন প্রফেসর ও একজন সহকারী শিক্ষক–চিকিৎসক পেয়েছে এসএসকেএম হাসপাতালে। সুতরাং কিছুদিনের মধ্যে এসএসকেএম হাসপাতালে চালু হয়ে যাবে ক্যানসার শল্য চিকিৎসার বহির্বিভাগ। চালু হবে অস্ত্রোপচারও।

এসএসকেএম হাসপাতালে এই চিকিৎসা পরিষেবা চালু হলে বহু মানুষের উপকার হবে। এই বিভাগ চালু করার জন্য হাসপাতালের পক্ষ থেকেই প্রস্তাব জমা পড়েছিল স্বাস্থ্য ভবনে। সেখান থেকে অনুমোদন মিললেই চালু হয়ে যাবে ক্যানসার শল্য চিকিৎসার বহির্বিভাগ। আর তা দ্রুত অনুমোদন পেতে চলেছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। এই নতুন বিভাগ শুরু হলে দুই শল্য চিকিৎসককেও প্রয়োজন মতো অন্যান্য বিভাগে ক্যানসার রোগীর অস্ত্রোপচারে যুক্ত করা হবে বলে খবর।

জানা গিয়েছে, মুম্বইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালের সঙ্গে যৌথ উদ্যোগে এসএসকেএম হাসপাতালে ক্যানসার চিকিৎসা কেন্দ্র তৈরির পরিকল্পনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই সেখানে নতুন ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে। ২০২২ সালের নভেম্বর মাসের মধ্যে সেই কাজ শেষ হবে। নিয়ে আসা হয়েছে অত্যাধুনিক যন্ত্রপাতিও।

উল্লেখ্য, এখানে এই পরিষেবা না থাকায় ভিড় বাড়ছিল আর জি কর হাসপাতালে। কিন্তু সেখানে সবাইকে চিকিৎসা দেওয়া সম্ভব হয়ে উঠছিল না। তাই এসএসকেএম হাসপাতালে এই পরিষেবা শুরু করার কথা ভাবা হয়। ইতিমধ্যেই এসএসকেএম হাসপাতাল থেকে চিকিৎসক দল টাটা মেমোরিয়াল হাসপাতালে ঘুরে এসেছেন। এখন দেখার কবে শুরু হচ্ছে ক্যানসার শল্য চিকিৎসার বহির্বিভাগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cancer, #Kolkata, #SSKM, #Outdoor

আরো দেখুন