খেলা বিভাগে ফিরে যান

দক্ষিণ আফ্রিকা সফরে ঘোষিত ভারতীয় দল, দেখে নিন একনজরে

December 9, 2021 | 2 min read

ঘোষিত হল আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতীয় টেস্ট দল। প্রত্যাশিতভাবেই এই সিরিজে দলে ফিরেছেন ঋষভ পন্থ, মহম্মদ শামি, যশপ্রীত বুমরারা। তবে পাশাপাশি বাদ গিয়েছেন একাধিক উল্লেখযোগ্য খেলোয়াড়, যাঁরা নিউজিল্যান্ড সিরিজে খেলেছেন। শুধু তাই নয়, টেস্ট দলের সহ-অধিনায়কত্বের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হল রাহানেকে। এখন থেকে টেস্ট দলের নতুন সহ-অধিনায়ক রোহিত শর্মা। খারাপ ছন্দে থাকলেও আরও এক বার পূজারা, রাহানেকে সুযোগ দেওয়ার পথেই হাঁটল দল পরিচালন সমিতি। শুধু তাই নয়, সুযোগ পেলেন ইশান্ত শর্মাও। নিউজিল্যান্ড সিরিজে যাঁর সাধারণ মানের বোলিং নিয়ে উঠেছিল প্রশ্ন। তবে পেস বিভাগে শামি, উমেশ, বুমরার পাশাপাশি মহম্মদ সিরাজ এবং শার্দূল ঠাকুর থাকায় প্রথম একাদশে ইশান্তের জায়গা হবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে।

এছাড়া প্রশ্ন রয়েছে পূজারা, রাহানের প্রথম একাদশে সুযোগ পাওয়া নিয়েও। রোহিত শর্মা, কেএল রাহুল দলে ফিরেছেন। রেখে দেওয়া হয়েছে মায়াঙ্ককেও। কিউয়িদের বিরুদ্ধে অভিষেকেই নজর কেড়েছেন শ্রেয়স। পাশাপাশি ভারত ‘এ’ দলের সদস্য হনুমা বিহারীকেও টেস্ট দলে ফেরানো হয়েছে। ভারত ‘এ’-র হয়ে ভাল খেলছেন হনুমা। ফলে প্রথম একাদশে তাঁর জায়গা পাওয়ার সম্ভাবনা জোরালো। মায়াঙ্কও ছন্দে রয়েছেন। পূজারা এবং রাহানের মধ্যে কাউকে যে প্রথম একাদশ থেকে বাদ দিতে হবে, তা একরকম নিশ্চিত। রবীন্দ্র জাদেজা, শুভমন গিল, অক্ষর প্যাটেল এবং রাহুল চাহারকে বাদ দেওয়া হয়েছে। যদিও সরকারি বিবৃতিতে বলা হয়েছে, তাঁরা চোট পেয়েছেন এবং রিহ্যাবে রয়েছেন। প্রোটিয়া সফরে সেঞ্চুরিয়ন এবং জোহানেসবার্গে গতিশীল উইকেট হওয়ার সম্ভাবনা। ফলে প্রত্যাশামতোই ফাস্ট বোলিং বিভাগ শক্তিশালী করতে চেয়েছেন নির্বাচকরা। প্রতিষ্ঠিত স্পিনার বলতে রবিচন্দ্রন অশ্বিন রয়েছেন। এছাড়া পার্টটাইম স্পিনার জয়ন্ত যাদবও থাকছেন। স্ট্যান্ডবাই খেলোয়াড় হিসেবে থাকছেন দীপক চাহার, নবদীপ সাইনি, সৌরভ কুমার, অর্জন নাগওয়াসওয়ালা।

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারী, ঋষভ পন্থ, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, উমেশ যাদব, যশপ্রীত বুমরাহ, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ।
স্ট্যান্ডবাই ক্রিকেটার : নবদীপ সাইনি, সৌরভ কুমার, দীপক চাহার, অর্জন নাগওয়াসওয়ালা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #BCCI, #Team India, #South Africa

আরো দেখুন