দেশ বিভাগে ফিরে যান

কেন্দ্রের চিঠিতে আপাতত ইতি ১৫ মাসের সিঙ্ঘু সীমানার কৃষক আন্দোলন

December 9, 2021 | 2 min read

দিল্লি সীমানায় ১৫ মাস ধরে চলা কৃষক আন্দোলনে আপতত ইতি টানলেন কৃষকরা। শনিবার সিঙ্ঘু সীমানা থেকে তাঁবু সরিয়ে নেওয়া শুরু করবেন বলে জানিয়েছেন সংযক্ত কৃষক মোর্চা নেতারা। তাঁদের প্রধান দাবি মেনে নরেন্দ্র মোদী সরকার তিন কৃষি আইন প্রত্যাহারের পরেও কৃষক সংগঠনগুলি ছ’দফা দাবি তুলেছিল। সেই সব দাবি মানতে রাজি হলেও, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত ও গ্রেফতারির দাবি মানছে না সরকার। বৃহস্পতিবারই কেন্দ্রের কাছে থেকে চিঠি এসে প‌ৌঁছয় কৃষকদের কাছে। এর পরই তাঁরা আন্দোলন তোলার সিদ্ধান্ত নেন।

কেন্দ্রীয় কৃষি সচিবের পাঠানো চিঠিতে, ফসলের নুন্যতম সহায়ক মূল্যে বা এমএসপি-র আইনি গ্যারেন্টি প্রসঙ্গে সরকার প্রস্তাব দিয়েছে, সব চাষিদের জন্য এমএসপি নিশ্চিত করার পথ খুঁজতে কমিটি তৈরি করা হবে। সেই কমিটিতে কৃষক মোর্চার প্রতিনিধিরাও থাকবেন।

কেন্দ্র চিঠিতে জানিয়েছে, আন্দোলনের সময় কৃষকদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারে বিষয়ে সম্মতি জানিয়েছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ। কেন্দ্রীয় সংস্থারও সমস্ত মামলা প্রত্যাহার করে নেওয়া হবে। অন্য রাজ্যগুলিকে এ নিয়ে অনুরোধ জানানো হবে। চিঠিতে আশ্বাস দেওয়া হয়েছে, দ্যুৎ আইন সংশোধনী বিল নিয়ে আপত্তিতে কেন্দ্র জানিয়েছে, কৃষকদের আপত্তির বিষয়গুলি নিয়ে সকলের সঙ্গে, মোর্চার সঙ্গে আলোচনা হবে। তার আগে ওই বিল সংসদে পেশ হবে না। ফসলের খড় পোড়ানো বন্ধ করার আইনে কৃষকদের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের ধারা আগেই প্রত্যাহার করা হয়েছে।

চিঠিতে কেন্দ্র নিজে আন্দোলনে মৃত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস না দিলেও জানিয়েছে, উত্তরপ্রদেশ, হরিয়ানা আগেই ক্ষতিপূরণে সম্মতি জানিয়েছে।

আন্দোলন প্রত্যাহার ঘোষণার পাশাপাশি শনিবার সকাল ৯টায় সিঙ্ঘু ও টিকরি সীমানায় একটি বিজয় মিছিল বার করার সিদ্ধান্ত নিয়েছেন কৃষকরা। ওই দিন থেকে তাঁবু সরানোও শুরু করবেন তাঁরা। ১৩ ডিসেম্বর পঞ্জাবের কৃষকরা অমৃতসরের স্বর্ণমন্দিরে তাঁদের শ্রদ্ধা জানাবেন বলে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#delhi, #Farmers Protest

আরো দেখুন