খেলা বিভাগে ফিরে যান

দক্ষিণ আফ্রিকা সফর হতে চলেছে ইশান্ত শর্মার শেষ অপশন? জল্পনা তুঙ্গে

December 12, 2021 | 2 min read

(ছবি সংগৃহীত)

দক্ষিণ আফ্রিকা সফরে একাধিক পরিবর্তন করতে চলেছে BCCI। যার মধ্যে অন্যতম একদিনের ম্যাচে অধিনায়ক পরিবর্তন। তার সঙ্গে রয়েছে অজিঙ্কা রাহানের নাম টেস্টের সহ অধিনায়ক থেকে সরিয়ে দেওয়া। সূত্রের খবর, এবার কোপ পড়তে চলেছে ইশান্ত শর্মার (Ishant Sharma) উপরেও। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা সফর হতে চলেছে ইশান্তের জন্য শেষ অপশন।

ভারতীয় টেস্ট ক্রিকেটে অন্যতম ভরসার নাম ইশান্ত শর্মা। ফর্ম অফ হোক বা অন। নিজের অভিজ্ঞতা দিয়ে ম্যাচ বের করার ক্ষমতা রাখেন তিনি। যদিও গত বেশ কয়েকটা সিরিজে নিজের পুরনো ছন্দ খুঁজে পাচ্ছেন না ইশান্ত। সূত্রের খবর, এবার নতুন মুখদের সুযোগ দিতে চান নির্বাচকরা। তালিকায় রয়েছে শার্দূল ঠাকুর এবং মহম্মদ সিরাজ। তাঁদের পরেই অপেক্ষায় রয়েছেন প্রসিদ্ধ কৃষ্ণা, আভেশ খান, উমরান মালিক এবং নভদীপ সাইনির মত বোলাররা। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকায় তিনটে ম্যাচের টেস্ট সিরিজ হতে চলেছে ইশান্ত শর্মার কাছে অগ্নিপরীক্ষার।


তবে এবার স্ক্যানারে ইশান্ত একা নন। রয়েছে অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পূজারাও। সহ অধিনায়কত্ব কেড়ে রাহানেকে বার্তা দেওয়া হয়েছে, তুমি অপরিহার্য নও। ফলে দক্ষিণ আফ্রিকা সফরেও এই জুটি ফর্মে না ফিরলে নতুন মুখদের সুযোগ দিতে পারেন নির্বাচকরা।


৩৩ বছর বয়সি ইশান্ত এখনও পর্যন্ত ১০৫টা টেস্ট খেলেছেন। বাকি দুই ফরম্যাটে সেভাবে নিজেকে মেলে ধরতে না পারলেও টেস্টে তিনি প্রশংসনীয় পারফরম্যান্স দেখিয়েছেন। BCCI-এর এক শীর্ষকর্তা নাম না প্রকাশের শর্তে বলেছেন, ‘রাহানেকে সহ অধিনায়ক থেকে সরিয়ে দেওয়া ইশান্ত শর্মার কাছে এক বার্তা। দলের সিনিয়র সদস্য হিসেবে ওকে আরও ভালো পারফরম্যান্স দিতে হবে।


পূজারার ক্ষেত্রেও এটা প্রযোজ্য। ওরা দুজন দীর্ঘদিন ধরে দলের সঙ্গে রয়েছে এবং দল এখন ওদের থেকে বড় ম্যাচে কিছু গুরুত্বপূর্ণ ইনিংস আশা করছে। ওরা যদি আসন্ন ইনিংসে কোনও বড় প্রভাব ফেলতে পারে তাহলে তাদের টেস্ট ক্যারিয়ার আরও লম্বা হতে পারে। ইশান্তের ক্ষেত্রে যা বেশি করে প্রযোজ্য।’ ইশান্ত শর্মা, উমেশ যাদবের জুটি ভারতকে একাধিক ম্যাচে জয় উপহার দিয়েছে। কিন্তু জসপ্রীত বুমরাহ ও মহম্মদ শামির উত্থানের ফলে ইশান্ত কিছুটা পিছিয়ে পড়েন। উল্লেখ্য, ইংল্যান্ড সফরে টেস্ট দলে স্থান পাননি ইশান্ত। এবং তিনি নিউ জিল্যান্ড সিরিজেও দলে জায়গা পাননি। গত ১২ মাসে ইশান্ত মাত্র আটটি টেস্ট ম্যাচ খেলেছেন। নিয়েছেন ১৪টি উইকেট।

TwitterFacebookWhatsAppEmailShare

#BCCI, #Indian Cricket Team, #test series, #South Africa Tour, #Ishant Sharma

আরো দেখুন